ঢাকামঙ্গলবার , ২১ মার্চ ২০২৩
  • অন্যান্য

শি জিনপিংয় শান্তি প্রস্তাব দিলেন পুতিনকে

অনলাইন ডেস্ক
মার্চ ২১, ২০২৩ ১২:০১ অপরাহ্ণ । ৭৯ জন
ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম চীনের প্রেসিডেন্ট শি মস্কো সফরে গেছেন। পুতিনকে ইউক্রেন যুদ্ধ নিয়ে শান্তিপ্রস্তাব দিলেন শি। সোমবার দুই রাষ্টপ্রধানের বৈঠকের পর রাশিয়ার প্রেসিডেন্ট  ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। এর ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে।

কিছুদিন আগেই তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরেছেন শি। এটাই তার প্রথম বিদেশ সফর। শি বলেছেন, “চীন এবং রাশিয়া স্ট্রাটেজিক পার্টনার। এই সম্পর্ক আরও অনেকটা বাড়িয়ে নেওয়া প্রয়োজন।” এদিনের বৈঠকে এ বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে শি জানিয়েছেন।

ইদিনের মস্কো সফরে গেছেন শি। পুতিন জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধ থামাতে একটি ১২ পয়েন্টের শান্তিপ্রস্তাব রাশিয়াকে দিয়েছে চীন। রাশিয়া প্রস্তাবটি খতিয়ে দেখছে বলে পুতিন জানিয়েছেন।

চীনের এই প্রস্তাব অবশ্য ইইউ আগেই নাকচ করে দিয়েছিল। তাদের বক্তব্য চীনের প্রস্তাব একপেশে। সেখানে ইউক্রেনকে গ্রাহ্যই করা হয়নি। পুতিন অবশ্য চীনের প্রস্তাব গ্রহণ করেছেন।

বিশেষজ্ঞদের বক্তব্য, রাশিয়া-চীনের সমঝোতা ভূরাজনৈতিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বস্তুত শি-এর একটি মন্তব্য নিয়েও কূটনৈতিক মহলে আলোচনা হচ্ছে। শি বলেছেন, পুতিন যেভাবে কাজ করছেন, তাতে আগামী বছরেও তিনি ক্ষমতায় ফিরবেন। অন্যদিকে, পুতিন বলেছেন, তিনি শি-কে হিংসে করেন। শিয়ের হাত ধরে চীন প্রতিদিন শক্তশালী হচ্ছে।