ঢাকাশনিবার , ২৫ মার্চ ২০২৩
  • অন্যান্য

রমজানের প্রথম সন্ধ্যাতেই দেখো মিললো অন্য রকম এক চাঁদের

স্টাফ রিপোর্টার
মার্চ ২৫, ২০২৩ ১:০১ অপরাহ্ণ । ৮৯ জন
ছবি: সংগৃহীত

রমজানের প্রথম সন্ধ্যাতেই দেখা মিলল এক অদ্ভূত  দৃশ্যের। পশ্চিম আকাশে এক ফালি চাঁদের ঠিক নিচে জ্বলজ্বল করে উঠল শুকতারা বা শুক্র গ্রহ, যা দেখতে আরবি হরফের বা এর মতো।রাতের আকাশে এমন মনোমুগ্ধকরা দৃশ্য খুব কমই দেখা যায়।

 পাতলা এক চিলতে চাঁদ যেন আরও বেশি লালচে দেখাচ্ছে। মাত্র ৬% আলোকিত। চাঁদের ঠিক সামান্য নিচেই ছিল রুপালি-সোনালি রঙের শুক্র গ্রহ।

অনেকেই এদিন সন্ধ্যায় চাঁদের দিকে তাকিয়ে এমন মনোমুগ্ধকর দৃশ্য দেখে অবাক হয়ে যান।ব্যতিক্রমী এ দৃশ্য দেখতে খোলা জায়গায় বা বাসার ছাদে ভিড় করেন অনেক কৌতুহলী মানুষ। কেউ  কেউ বলছেন , এমন সুন্দর চাঁদ তারা আর কখনো দেখেন নি । সামাজিক যোগাযোগমাধ্যমেও এ নিয়ে হৈচৈ পড়ে যায়। ছবি তুলেও অনেকেই এই দৃশ্য পোস্ট করেছেন।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. তুহিন ওয়াদুদ তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ‘প্রিয়ার গলায় ঝুলে থাক চন্দ্রহার, ঝুলে থাক নক্ষত্র-লকেট।’

চাঁদ পৃথিবী থেকে ২,৩৩,৪০০ মাইল (৩,৭৫,৭০০ কিলোমিটার) দূরে অবস্থিত। অন্যদিকে শুক্রগ্রহ প্রায় ১১৫ মিলিয়ন মাইল (১৮৫ মিলিয়ন কিলোমিটার) দূরে অবস্থিত। যা কিনা ৪৯২ গুণ বেশি।

কয়েকজন আবহাওয়াবিদ জানান, তারা জীবনে এটি প্রথম দেখলেন-চাঁদের নিচে সঙ্গে লেগে থাকা তারা। যদিও মাঝে অনেক দূরত্ব, কিন্তু এভাবে কোনোদিন চাঁদ ও তারাকে এভাবে তারা দেখেননি।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের প্রভাষক মহুয়া শবনম বলেন, ‘চাঁদ আর শুক্রগ্রহ বা শুকতারা একই রেখায় দেখা যাওয়ায় এমন দেখাচ্ছে।’