ঢাকাসোমবার , ২৪ জুলাই ২০২৩
  • অন্যান্য

যমুনার বুকে দ্রুত গতিতে এগিয়ে চলছে দেশের দীর্ঘতম সেতু

অনলাইন ডেস্ক
জুলাই ২৪, ২০২৩ ১:২৮ অপরাহ্ণ । ৬৪ জন
এগিয়ে চলছে দেশের দীর্ঘতম সেতু

যমুনার বুকে দ্রুত গতিতে এগিয়ে চলছে দেশের দীর্ঘতম মেগা প্রকল্প বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণ কাজ। ৪ দশমিক ৮ কিলোমিটার সেতুর মূল কাঠামো প্রায় ২ কিলোমিটার এখন দৃশ্যমান। নদীর দু’পাড়ে সমান তালে এগিয়ে চলছে সংযোগ রেলপথ নির্মাণের কাজও।

কাজের গতি অব্যাহত থাকলে নির্ধারিত সময়ের মধ্যেই রেলসেতুর নির্মাণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান।

যমুনায় মোট ৫০টি পিয়ার ও ৪৯টি স্প্যানে নির্মিত হবে দেশের দীর্ঘতম ডুয়েল গেজ ডাবল ট্রাকের এই রেলসেতু। মোট ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যরে সেতুর মূল কাঠামোর প্রায় ২ কিলোমটারের কাজ শেষ হয়ে এরইমধ্যে সবগুলো পিয়ারের পাইলিং কাজও শেষ হয়েছে। সম্পন্ন হয়েছে ৩১টি পিয়ার ও ১৯টি স্প্যানের নির্মাণ কাজ।

ভিয়েতনাম ও মিয়ানমার থেকে আনা বিশেষভাবে তৈরি মরিচারোধী বড় বড় স্টিলের কাঠামো দিয়ে তৈরি করা হচ্ছে স্প্যানগুলো। সেতুটি চালু হলে উত্তরাঞ্চলের রেল যোগাযোগের ক্ষেত্রে নবদিগন্তের সূচনা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর প্রধান প্রকৌশলী তানবিরুল ইসলাম জানান, রেল সেতুর মূল কাঠামো নির্মাণের পাশাপাশি নদীর দু’পাড়ে সমান তালে এগিয়ে চলছে এপ্রোচ রেলপথ নির্মাণের কাজ।

প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসুদুর রহমান জানান, মোট কাজের অগ্রগতি ৬৫ শতাংশ, এর মধ্যে টাঙ্গাইল অংশে কাজের অগ্রগতি ৮০ শতাংশ আর সিরাজগঞ্জ অংশে ৬০ শতাংশ। সবগুলো কাজ পরিকল্পনা অনুযায়ী হচ্ছে বলেও জানান প্রকল্প পরিচালক।

২০২৪ সালের ডিসেম্বরে ডুয়েল গেজ ডাবল ট্রাকের এই রেলসেতুর ওপর দিয়ে ১০০ থেকে ১২০ কিলোমটার বেগে প্রতিদিন অন্তত ৮৮টি ট্রেন চলাচল করতে পারবে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার ৭৮১ কোটি টাকা।