ঢাকারবিবার , ৩০ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

মে মাসে উপকূলে আঘাত হানতে পারে ‘মোকা’,

অনলাইন ডেস্ক
এপ্রিল ৩০, ২০২৩ ৩:১৪ অপরাহ্ণ । ৮৬ জন
ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় মোকা। এই ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানার আশংকা বেশ প্রবল। তবে আরও কিছুদিন না গেলে এই ঝড়ের ব্যাপারে নির্দিষ্ট পূর্বাভাস দেওয়া সম্ভব নয় বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  

এখন পর্যন্ত পূর্বাভাস অনুসারে আগামী ৮ মে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। সেটি উত্তর দিকে অগ্রসর হয়ে ১০ মে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ১২ মে মায়ানমারের আরাকান প্রদেশে ভূভাগে আঘাত করবে ঝড়ের কেন্দ্র।

কিন্তু ঘূর্ণিঝড় মোকার এই প্রাথমিক পূর্বাভাসে নিশ্চিন্ত নন ভারতীয় আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েঙ্কা।

তিনি বলেন, ‘২০২০ সালের ঘূর্ণিঝড় আমফানের সঙ্গে এই ঝড়ের অনেক মিল রয়েছে। আমফানের ক্ষেত্রে পূর্বাভাসের বেশ কয়েকদিন পর সৃষ্টি হয়েছিল ঘূর্ণাবর্তটি। ১৩ মে ২০২০ সালে যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল তা পরে আমফানের চেহারা নেয়। দ্বিতীয়ত, যেখানে আমফানের ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল প্রায় সেখানেই তৈরি হতে পারে আসন্ন ঝড়ের ঘূর্ণাবর্তটি। তাছাড়া আমফানের প্রাথমিক পূর্বাভাসে ঝড়টি বাংলাদেশ বা মায়ানমারে যেতে পারে বলে জানানো হয়েছিল। কিন্তু পরে সেটি পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে।’

তিনি আরো বলেন, ‘২০২০ সালের সঙ্গে এবছর আবহাওয়া পরিস্থিতির ফারাক রয়েছে। ফলে এত আগে থেকে নিশ্চিত করে কিছু বলা যাবে না। তবে উপকূলবর্তী এলাকার মানুষের ঝড়ের প্রাথমিক প্রস্তুতি নেওয়া উচিত। বিশেষ করে ফসল ও আম–লিচু পেকে উঠলে বাজারজাত করে যতটা সম্ভব দাম তুলে নেওয়া উচিত। শেষ মুহূর্তে বিক্রি করতে গেলে তারা সঠিক দাম না-ও পেতে পারেন।