ঢাকারবিবার , ১২ মার্চ ২০২৩
  • অন্যান্য

মেডিকেল ভর্তির ফল প্রকাশ, উত্তীর্ণ ৪৯ হাজার

অনলাইন ডেস্ক
মার্চ ১২, ২০২৩ ১০:০৬ পূর্বাহ্ণ । ১৫০ জন
ছবি: সংগৃহীত

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ১৯৪ জন।রোববার (১২ মার্চ) দুপুর দেড়টায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদফতরে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এতে দেখা যায়, এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ২১৭ আবেদনকারীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ১৯৪ জন। পাসের হার ৩৫.৩৪ শতাংশ।স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে প্রবেশ করে, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে। https://result.dghs.gov.bd/mbbs/

এবার এমবিবিএস কোর্সে সরকারি ও বেসরকারি ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি।

এমবিবিএস কোর্সে গত শুক্রবার (১০ মার্চ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার সরকারি ও বেসরকারি ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ১২ জন।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৮ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩১ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।