ঢাকাবুধবার , ২৪ মে ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

মুক্তির কয়েক মিনিট পরই আবার গ্রেপ্তার ভাইস চেয়ারম্যান

অনলাইন ডেস্ক
মে ২৪, ২০২৩ ১:৫১ অপরাহ্ণ । ৪২ জন
শাহ মাহমুদ কুরেশি

মুক্তি পাওয়ার পরপরই ফের গ্রেপ্তার করা হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে।

মঙ্গলবার রাওয়ালপিন্ডির আদিয়ালা জেল থেকে মুক্তি পাওয়ার কয়েক মিনিটের মধ্যেই তাকে গ্রেপ্তার করে পুলিশ। তবে, গ্রেপ্তারের পর সাবেক মন্ত্রী কুরেশিকে পুলিশ কোথায় নিয়ে গেছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
জিও নিউজের প্রতিবেদন বলা হয়েছে, মুক্তি পাওয়ার পরপরই আরেক পিটিআই নেতী মুসাররাত জামশেদ চিমাকেও আবার গ্রেপ্তার করা হয়।

 

দ্বিতীয় দফায় গ্রেপ্তারের আগে কারাগারের বাইরে কুরেশি বলেন, তিনি এখনো পিটিআইতে রয়েছেন এবং ভবিষ্যতেও থাকবেন। দলের কর্মীদের পাকিস্তানে ‘প্রকৃত স্বাধীনতার’ জন্য লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

কুরেশি এমন সময়ে এ কথা বললেন, যখন পিটিআই থেকে অনেকেই পদত্যাগ করছেন। পদত্যাগের খাতায় সর্বশেষ নাম লিখিয়েছেন দলটির অন্যতম প্রভাবশালী নেত্রী শিরিন মাজারি। গতকাল এক সংবাদ সম্মেলনে পিটিআই থেকে পদত্যাগের ঘোষণা দেন শিরিন মাজারি। তিনি বলেন, এখন থেকে তিনি পিটিআই কিংবা অন্য কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা রাখবেন না।

এর আগে ১৮ মে আন্দোলন এবং সহিংসতায় কর্মীদের উস্কানি দেয়া থেকে বিরত থাকবেন মর্মে অঙ্গীকারনামা জমা দিয়েছিলেন কুরেশি। একই সঙ্গে কুরেশিকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ হাইকোর্ট।

 

আল-কাদির ট্রাস্ট মামলায় গত ৯ মে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের পর দলের সমর্থকদের সহিংস বিক্ষোভ শুরু হয়। এর পরিপ্রেক্ষিতে ১১ মে ভোরে শাহ মাহমুদ কুরেশিকে গিলগিট বালতিস্তানের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী ও পিটিআই ভাইস চেয়ারম্যানকে পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়ায় দাঙ্গা এবং অগ্নিসংযোগের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

তবে কুরেশি দাবি করেন, তার কোনো অনুশোচনা নেই এবং তিনি এমন কোনো উস্কানিমূলক বক্তব্যও দেননি যার জন্য মামলা হতে পারে। পিটিআইয়ের আন্দোলন লক্ষ্যে পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেছিলেন তিনি।