ঢাকাশনিবার , ৪ মার্চ ২০২৩
  • অন্যান্য

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ত্বকের ক্যান্সার ধরা পড়ে

অনলাইন ডেস্ক
মার্চ ৪, ২০২৩ ৯:৩৬ পূর্বাহ্ণ । ১০০ জন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

গত মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ত্বকের ক্যান্সার ধরা পড়ে। পরে ক্যান্সারযুক্ত একটি টিস্যু অপসারণ করা হয়েছে বলে হোয়াইট হাউস জানিয়েছে।

বাইডেনের চিকিৎসক বলেছেন, তার শরীর থেকে ক্যান্সাযুক্ত সব টিস্যু অপসারণ করা হয়েছে। তার আর বাড়তি কোনো চিকিৎসার প্রয়োজন নেই। তবে চলমান স্বাস্থ্যসেবার অংশ হিসেবে তিনি চর্মরোগসংক্রান্ত নজরদারিতে থাকবেন।

হোয়াইট হাউস বলেছে, গত ফেব্রুয়ারিতে ৮০ বছর বয়সী প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরীক্ষায় দেখা যায়, তিনি সুস্থ আছেন এবং দায়িত্ব পালন করতে পারবেন।

 

গতকাল শুক্রবার বাইডেনের চিকিৎসক কেভিন ও’কনর গণমাধ্যমে পাঠানো এক নোটে উল্লেখ করেন, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে বাইডেনের বুক থেকে একটি ক্ষতিগ্রস্ত টিস্যু অপসারণ করা হয়।

কেভিন ও’কনর বলেন, বায়োপসি করানোর পর ক্ষতস্থান ‘ভালোভাবে সেরে উঠেছে’ এবং এ সংক্রান্ত আর কোনো চিকিৎসার দরকার নেই তার।

 

নোটে উল্লেখ করা হয়, স্বাস্থ্য পরীক্ষায় বাইডেনের ত্বকে ব্যাসাল সেল কারসিনোমা নামের ক্যান্সার শনাক্ত হয়। তবে এই ধরনের ক্যান্সার সাধারণত ছড়িয়ে পড়ে না বা মেটাস্টেসিস হয় না।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি) বলছে, ব্যাসাল ও স্কোয়ামাস সেল কার্সিনোমা যুক্তরাষ্ট্রে ত্বক ক্যান্সারের সবচেয়ে কমন দুটি রূপ।