ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

মহাকাশ থেকে প্রথম শুভেচ্ছা বার্তা সৌদি নভোচারীদের

আন্তর্জাতিক ডেস্ক
মে ২২, ২০২৩ ১:৫১ অপরাহ্ণ । ৫৯ জন
সৌদি নভোচারীরা

সৌদি মহাকাশচারী রায়ানাহ বার্নাভি এবং আলী আল-কারনি মহাকাশ থেকে তাদের প্রথম বার্তা পাঠিয়েছেন। বার্তায় সৌদি আরবের জনগণ এবং নেতৃত্বকে অভিবাদন জানিয়েছেন তারা।

এর মাধ্যমে আরব অঞ্চলের প্রথম নভোচারী হিসেবে ইতিহাস তৈরি করলেন রায়ানাহ বার্নাভি এবং আলী আল-কারনি। এর আগে সম্প্রতি প্রথম মহিলা মহাকাশচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠিয়ে ইতিহাস তৈরি করে সৌদি আরব।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, বার্নাভি এবং আল-কারনি সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে অ্যাক্সিওম ২ মহাকাশ মিশনের (এএক্স-২) অংশ হিসেবে স্পেসএক্স ড্রাগন মহাকাশযানে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে যাত্রা করে। তাদের সঙ্গে পেগি হুইটসন এবং জন শফনার নামে আরও দুই নভোচারী যোগ দিয়েছেন।

বার্নাভি তার প্রথম অন-অরবিট ক্রু ফ্লাইট স্ট্যাটাস ইভেন্টে বলেছেন, ‘হ্যালো আউটার স্পেস থেকে বলছি, এই ক্যাপসুল থেকে পৃথিবীকে দেখতে আশ্চর্যজনক লাগছে।’

বার্নাভি তার পরিবারকে বিশেষ শুভেচ্ছা জানানোর পাশাপাশি বলেন, ‘আমরা এখানে হালকা মধ্যাকর্ষণ অনুভব করছি। সৌদি আরবের জনগণ, আমাদের বাদশাহ সালমান এবং দূরদর্শী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে এই মিশনে সমর্থন দেওয়ার জন্য ধন্যবাদ।’