ঢাকাবৃহস্পতিবার , ১৬ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করেছে মিয়ানমারের বহু সেনা

আন্তর্জাতিক ডেস্ক:
নভেম্বর ১৬, ২০২৩ ১০:৩১ পূর্বাহ্ণ । ৪৬ জন
জান্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ

মিয়ানমারের রাখাইন রাজ্যে বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধে আত্মসমর্পণ করেছে দেশটির সামরিক বাহিনীর অন্তত ২৮ সেনা। এ ছাড়া আরও ১০ জনকে আটক করেছে বিদ্রোহীরা। আরাকান আর্মি নামে পরিচিত এই বিদ্রোহীরা স্বায়ত্তশাসনের লক্ষ্যে জান্তা সরকারের সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ করছে। এ খবর দিয়েছে ডয়চে ভেলে।
খবরে জানানো হয়, আরাকান আর্মিসহ তিনটি বিদ্রোহী গোষ্ঠী অক্টোবরের শেষদিকে জান্তা সরকারের বাহিনীর বিরুদ্ধে সমন্বিত আক্রমণ শুরু করে। রাখাইন রাজ্যের রাজধানী সিটওয়েতে কারফিউ জারি করা হয়েছে বলে সেখানকার প্রশাসন জানিয়েছে। রাস্তায় ট্যাঙ্ক দেখা গেছে। এরইমধ্যে বিদ্রোহীরা কিছু শহর ও সামরিক ফাঁড়ি দখল করে নিয়েছে। এর মধ্যে চীন সীমান্তে অবস্থিত কিছু ফাঁড়িও আছে। ২০২১ সালে অং সান সুচির নির্বাচিত সরকারকে হটিয়ে দায়িত্ব নেয়ার পর এটিই জান্তা সরকারের জন্য সবচেয়ে বড় পরীক্ষা হয়ে উঠেছে।
তবে জান্তা সরকারের মুখপাত্র জ মিন তুন ফাঁড়ি দখলের কথা অস্বীকার করেছেন। তিনি বলেন- শান, রাখাইন ও কায়াহ রাজ্যে সংঘর্ষ চলছে।

জান্তা বাহিনীর সদস্যদের আত্মসমর্পণ নিয়ে তিনি মন্তব্য করেননি। চিন রাজ্যেও সংঘাত চলছে। বিদ্রোহী গোষ্ঠীর হামলার পর মিয়ানমারের ৪৩ সৈন্য সীমান্ত পেরিয়ে ভারতের মিজোরামে ঢুকে পড়েছিলেন বলে সেখানকার এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন। বেশির ভাগ সেনাকে আবার মিয়ানমার কর্তৃপক্ষের হাতে তুলে দেয়া হয়েছে বলে জানিয়েছে ভারত।