ঢাকাবৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩
  • অন্যান্য

বিকেলের নাস্তায় সুজির বিস্কুট

অনলাইন ডেস্ক
মার্চ ৯, ২০২৩ ৭:২৭ পূর্বাহ্ণ । ৯০ জন
বিকেলের নাস্তায় সুজির বিস্কুট

বিকেলের নাস্তায় অল্প সময়ে কী বানানো যায় তা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। বড়রা যে খাবার পছন্দ করছে, ছোটদের হয়তো সেটা ভালো লাগছে না। সেক্ষেত্রে একেকজনের জন্য খাবার বানাতে হয় একেক রকম। প্রতিদিন এমন কয়েক ধরনের স্ন্যাকস বানাতে সব সময় ভালো নাও লাগতে পারে। তাই খুব সহজে তৈরি করতে পারে সুজির বিস্কুট পিঠা। এই পিঠা পরিবারের বড় ছোট সবাই মিলে খাবেও বেশ মজা করে। চলুন তবে জেনে নেয়া যাক সুজির বিস্কুট পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: ডিম একটি, সুজি এক কাপ, চিনি ১/৪ কাপ, গুঁড়া দুধ দুই টেবিল চামচ, অল্প পরিমাণে লবণ ও তেল।

প্রণালী: একটি বাটিতে ডিম ভেঙে নিয়ে তাতে অল্প লবণ মিশিয়ে নিন। এবার চিনি ঢেলে দিন। চামচ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্লাফি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি ভালো করে গলে গেলে তাতে সুজি ও গুঁড়া দুধ মিশিয়ে দিন। মিশ্রণ ভালোভাবে মিশিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এতে মিশ্রণ কিছুটা শক্ত হবে। এবার হাতে একটু তেল লাগিয়ে সুজি দিয়ে বিস্কুট বানিয়ে নিন। বিস্কুটের আকৃতি আপনার পছন্দ মতো যে কোনো শেইপে দিতে পারেন।

এবার কড়াইয়ে তেল বেশি গরম হওয়ার আগে বিস্কুটগুলো ছেড়ে দিতে হবে। অল্প আঁচে তেলের মাঝে বিস্কুটগুলো ভেজে নিন। যেন উপরের অংশটুকু ক্রিসপি হয়ে যায়। কিছুক্ষণ ভাজার পর কালার চেঞ্জ হওয়া শুরু করবে। ব্রাউন হয়ে আসলে বিস্কুটগুলো কড়াই থেকে তুলে ট্রে তে টিস্যু পেপারের উপর রেখে দিন। এতে বাড়তি তেলটুকু টিস্যু শুষে নেবে। ব্যস, এবার পিঠা পরিবেশনের জন্য একদম রেডি!