ঢাকাবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

বাখমুত সেনাদের পিছু হটার কথা স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
এপ্রিল ৬, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ । ৬৬ জন
ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহর থেকে সেনাদের পিছু হটার সম্ভাবনার কথা স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, মিত্র দেশের কাছ গোলাবারুদ সরবরাহ করা হলে ইউক্রেনীয় প্রতিরক্ষা জোরদার হবে।

জেলেনস্কি বলেন, আমার কাছে গুরুত্বপূর্ণ হলো— আমাদের সেনাবাহিনীর ক্ষতি না করা। নিশ্চিতভাবে যদি পরিস্থিতি আরও তীব্র হয় এবং ঘেরাওয়ের ফলে আমাদের আরও সেনা হারানোর ঝুঁকি দেখা দেয়, তা হলে রণক্ষেত্রের সেনাপতির উপযুক্ত সিদ্ধান্ত নেওয়া সঠিক হবে। আমি এ বিষয়ে নিশ্চিত।

 

পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদাকে পাশে নিয়ে জেলেনস্কি বলেন, কিন্তু ইউক্রেনে আরও উপযুক্ত গোলাবারুদ যত দ্রুত পৌঁছাবে আমরা শুধু বাখমুত নয়, পুরো দেশের ভূখণ্ডের জন্য দ্রুততার সঙ্গে লড়াই করতে পারব।

তিনি বলেন, ইউক্রেনের মধ্যে বাখমুতের পরিস্থিতি সবচেয়ে কঠিন। শহরটি কয়েক মাস ধরে রুশ সেনাদের হামলার প্রধান লক্ষ্যবস্তু।

 

তিনি আরও বলেন, বাখমুতে বিপুল সংখ্যায় অস্ত্র ও কামান ব্যবহার করা হচ্ছে। পরিস্থিতি খুব কঠিন। প্রতিদিন ঘাটতি তৈরি হচ্ছে। আমাদের কামান রয়েছে, গোলাবারুদ কখনো পর্যাপ্ত থাকছে, কখনো কম। এমনটি প্রতিদিন ঘটছে। বাখমুতে কিছু অঞ্চলে আমরা সাফল্য পেয়েছি, সামনে এগিয়েছি অথবা আমরা সাফল্য পাইনি এবং আবারও নিজেদের অবস্থান থেকে পিছু হটেছি।

 

জেলেনস্কি বলেন, তবে এখন পর্যন্ত বাখমুত শত্রুরা নিয়ন্ত্রণে নিতে পারেনি। এই হলো আজকের পরিস্থিতি।

রাশিয়ার ভাড়টে বাহিনী ওয়াগনার গ্রুপ রবিবার ইউক্রেনের বাখমুত শহর নিয়ন্ত্রণের দাবি করেছে। তবে এই দাবি প্রত্যাখ্যান করে লড়াই চলছে বলে দাবি করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী ও যুক্তরাষ্ট্র।