ঢাকামঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪
  • অন্যান্য

বাংলাদেশের তিন বাহিনীর প্রধানদের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৭:৩৫ অপরাহ্ণ । ২০ জন

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে তাঁর সচিবালয়ে ভারতীয় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী সৌজন্য সাক্ষাৎ করেন। ঢাকা, ২৭ ফেব্রুয়ারিছবি: আইএসপিআর

ঢাকা সফররত ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী আজ মঙ্গলবার বাংলাদেশ সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর প্রধানের সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করেছেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আইএসপিআরের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতের বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী আজ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সেনাবাহিনী প্রধান তাঁর সঙ্গে সাক্ষাৎ করার জন্য ভারতের বিমানবাহিনী প্রধানকে ধন্যবাদ জানান।

অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, ভারতীয় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী আজ বিমানবাহিনীর সদর দপ্তরে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে বাংলাদেশ বিমানবাহিনী প্রধান ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে পারস্পরিক কুশল বিনিময় এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানের সঙ্গে বিমানবাহিনীর সদর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী। ঢাকা, ২৭ ফেব্রুয়ারিছবি: আইএসপিআর

ভারতীয় বিমানবাহিনী প্রধান বাংলাদেশ বিমানবাহিনীর সদর দপ্তরে এসে পৌঁছালে বিমানবাহিনীর একটি চৌকস কন্টিনজেন্ট তাঁকে গার্ড অব অনার দেয়। তিনি গার্ড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন।

এর আগে ভারতীয় বিমানবাহিনী প্রধান আজ সকালে ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণ পরিদর্শন করেন এবং সেখানে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে একাত্তরের মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদাতবরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সেখানে তিনি পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন।আইএসপিআর থেকে পাঠানো আরেকটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় বিমানবাহিনী প্রধান আজ বনানীর নৌ সদর দপ্তরে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে ভারতীয় বিমানবাহিনী প্রধান নৌ সদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশনস) রিয়ার অ্যাডমিরাল এম আনোয়ার হোসেন তাঁকে স্বাগত জানান।

বাংলাদেশ নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসানের সঙ্গে নৌ সদর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতীয় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী। ঢাকা, ২৭ ফেব্রুয়ারিছবি: আইএসপিআর

সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য তাঁকে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। পরে ভারতীয় বিমানবাহিনী প্রধান পরিদর্শন বই স্বাক্ষর করেন। এ সময় অন্যদের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স অ্যাটাশে, নেভাল অ্যাটাশে, নৌ সদরের পিএসও এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতীয় বিমানবাহিনী প্রধান তিন সদস্যের প্রতিনিধিদলসহ গতকাল সোমবার তিন দিনের সরকারি সফরে বাংলাদেশে আসেন। ভারতীয় বিমানবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত হবে এবং দুই দেশের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।