ঢাকাশনিবার , ১৫ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের রেস কাটতে না কাটতেই নিউমার্কেটে আগুন

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৫, ২০২৩ ২:১১ অপরাহ্ণ । ৬৪ জন
ছবি : সংগৃহীত

রাজধানীর বঙ্গবাজারের ভয়াবহ অগ্নিকাণ্ডের রেস কাটতে না কাটতেই নিউমার্কেটে আগুন। ঈদের আগমুহূর্তে এসব অগ্নিকাণ্ডে ক্ষতির পরিমাণ অনেক বেশি। বারবার এসব ঘটনার পেছনে কোনো নাশকতা রয়েছে কিনা তা গোয়েন্দা সংস্থাকে খতিয়ে দেখার অনুরোধ জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

শনিবার সকাল সোয়া ১০টার দিকে নিউমার্কেটে প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকে এ কথা বলেন তিনি।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে প্রতিদিনই বড় বড় অগ্নিকাণ্ড ঘটছে। এজন্য আমাদের প্রতিটি স্তরে যেমন- মার্কেট কমিটি, দোকানদার সমিতি এবং প্রতিটি দোকানির সচেতন থাকা দরকার। আমরা মার্কেট বা দোকানকে সৌন্দর্যপূর্ণ করার জন্য অনেক বড় বড় পাওয়ারের লাইভ ব্যবহার করি। প্রতিটি কিন্তু অগ্নিকাণ্ড যেকোনো জায়গা থেকে হতে পারে।

ব্যবসায়ীদের উদ্দেশ্য ডিজি বলেন. অনেক লোক সমাগম হচ্ছে। আপনারা বেশি সতর্ক থাকবেন। বিশেষ করে দিনের বেলা থেকে রাতের বেলা বেশি সতর্ক থাকবেন। আমরা যদি সতর্ক থাকি তাহলে এসব বিস্ফোরণ, অগ্নিকাণ্ড নিরুপণ করতে পারব।

ফায়ার সার্ভিসের ডিজি বলেন, আমরা প্রতিটি মার্কেটে যাচ্ছি, মহড়া করছি, নোটিশ দিচ্ছি, সতর্ক করছি। তারপরেএ আগুন এড়ানো যাচ্ছে না। আমরা কেন সতর্ক না। সতর্ক হলে অগ্নি দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে।

সম্প্রতি একেরপর এক আগুনের ঘটনা ঘটছে। যেটা এমন একটা সময় যখন ক্ষতির পরিমাণ বেশি হচ্ছে। আমি গোয়েন্দা সংস্থাকে আহ্বান করব— কোনো নাশকতা রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য।

তিনি বলেন, নিউমার্কেটের তিনতলায় আগুন লেগেছে। ফায়ার সার্ভিস, পুলিশ, র্যাব, সেনাবাহিনী, বিমানবাহিনী, ঢাকা ওয়াসার পানিবাহিত গাড়িসহ বিজিবির সদস্যরা কাজ করে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনার জন্য।

ডিজি আরও বলেন, আগুন কেন লেগেছে তা আমরা এখনো জানি না। আমরা আগুন নিয়ন্ত্রণে এনেছি কিন্তু নির্বাপণ করতে পারিনি। সেটি পুরোপুরি নিয়ন্ত্রণ আনতে সময় লাগবে।