ঢাকামঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

বগুড়া জেলার ১২ উপজেলার প্রায় আড়াই হাজার শিক্ষার্থী বিনামুল্যে ট্যাব পাচ্ছে

অনলাইন ডেস্ক
এপ্রিল ১১, ২০২৩ ১০:৫৭ পূর্বাহ্ণ । ৭১ জন
ছবি : সংগৃহীত

দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগণনার কাজে ব্যবহৃত ট্যাব বিনামুল্যে পাচ্ছে বগুড়া জেলার ১২ উপজেলার প্রায় আড়াই হাজার মেধাবী শিক্ষার্থী। বগুড়া জেলার ৪২৫টি এমপিওভুক্ত মাধ্যমিক পর্যায়ের স্কুল ও একটি সরকারি মাদ্রাসার নবম ও দশম শ্রেণির প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী ২ হাজার ৫৯২জন শিক্ষার্থীকে বিনামুল্যে এই ট্যাব দেয়া হচ্ছে। ইতোমধ্যে সিংহভাগ ট্যাব পৌঁছে গেছে মেধাবী শিক্ষার্থীদের হাতে।

জেলার কাহালু উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মো. মেহেদী হাসান জানান, কাহালু উপজেলায় ৩০টি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী মেধাবী শিক্ষার্থীর মাঝে ১৮০টি ট্যাব বিনামুল্যে বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

বগুড়া জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. সোহেল রানা জানান, বগুড়া জেলার ১২টি উপজেলায়ই নির্ধারিত মেধাবী শিক্ষার্থীদের মাঝে ট্যাব বিতরণ শুরু হয়েছে। মহান স্বাধীনতা দিবস থেকে এ যাবত ১০টি উপজেলায় ২ হাজার ১৪৮টি ট্যাব বিতরণ শতভাগ সম্পুর্ণ হয়েছে। শুধুমাত্র শেরপুর উপজেলায় ২৭০ জন শিক্ষার্থী এবং সারিয়াকান্দি উপজেলায় ১৭৪ জন শিক্ষার্থীর মধ্যে ট্যাব বিতরণ কার্যক্রম এখনো শুরু হয়নি। তবে কিছুদিনের মধ্যেই ওই দুই উপজেলার শিক্ষার্থীরাও বিনামুল্যে ট্যাব হাতে পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।

বিবিএস সূত্রে জানা গেছে, ট্যাবগুলো সর্বশেষ ডিজিটাল জনশুমারিতে ব্যবহার করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। পরে এই ট্যাবগুলো দেশের মেধাবী শিক্ষার্থীদের মাঝে বিনামুল্যে বিতরণের সিদ্ধান্ত নেয় সরকার। প্রতিটি ট্যাব সর্বাধুনিক মানের। ৩২ গিগাবাইট র‌্যামের ট্যাবগুলোর কনফিগারেশন উঁচু মানের।এই ট্যাব দিয়ে শিক্ষার্থীরা টাইপিং, ডকুমেন্টেশন, প্রেজেন্টেশন বানাতে পারবে খুব সহজেই।