ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  • অন্যান্য

ফুটবল বাতাসে উড়ছে লেভারকুসেন

অনলাইন ডেস্ক
এপ্রিল ২০, ২০২৪ ৩:৪২ অপরাহ্ণ । ২০ জন

গেল সপ্তাহে ১২০ বছরের ইতিহাসে প্রথম বারের মতো বুন্দেসলিগার শিরোপা অর্জনের যোগ্যতা অর্জন করেছে বায়ার লেভারকুসেন। সেই ইতিহাস গড়ার রেশ কাটতে না কাটতে এবার আরও একটি শিরোপা জয়ের হাতছানি ক্লাবটির সামনে। গত পরশু রাতে ওয়েস্টহ্যামকে হারিয়ে ইউরোপা লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে জাভি আলনসোর শিষ্যরা।

সেইসঙ্গে নিজেদের ইতিহাসে প্রথম বারের মতো ট্রেবল জেতার পথে আরও এক ধাপ এগিয়ে গেল জার্মান ক্লাবটি। প্রথম লেগে ২-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয় লেগে মাঠে নেমেছিল ওয়েস্টহ্যাম ও লেভারকুসেন। ম্যাচটিতে ১-১ গোলে ড্র করেও ৩-১ গোলের অগ্রগামিতায় ইউরোপা লিগের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে লেভারকুসেন। ম্যাচের শুরুতে মিখায়েল অ্যান্তোনির গোলে লিড পায় ওয়েস্টহ্যাম। এই গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে দলটি। ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার এক মিনিট আগে ডাচ ফুটবলার জেরেমি ফ্রিম্পংয়ের গোলে সমতায় ফেরে লেভারকুসেন।

সেমিফাইনাল নিশ্চিত করার পর লেভারকুসের কোচ জাভি আলনসো বলেছেন, ‘দুটি ম্যাচ ভিন্ন ধরনের ছিল। আমরা জানতাম ওয়েস্টহ্যাম প্রথম ম্যাচ হারের পর এই ম্যাচে শক্তিশালী হয়ে ফিরবে এবং আমাদের ওপর চাপ প্রয়োগ করবে। সেই চাপ ম্যাচের শুরুতে আমরা মোকাবিলা করতে পারিনি। প্রত্যাশা অনুযায়ী খেলতে পারিনি এবং কিছুটা সমস্যায় পড়েছিলাম। আমরা কিছু সহজ গোল হাতছাড়া করেছি। প্রথম গোলটি মিস করার পরও আমরা ভাগ্যবান ছিলাম। এটি সম্ভবত প্রথমার্ধের সেরা অংশ ছিল। আমাদের খেলোয়াড়েরা ভালো করেই জানে যে, খেলার ধরন এবং শারীরিক ভাষা কেমন হতে হবে। যদিও সেখানে আরও ভালো করা যেত।’ সেইসঙ্গে আলনসো আরও বলেন, ‘এই ম্যাচে আমরা কিছুটা পরিবর্তন আনার চেষ্টা করেছি। আমরা আমাদের ধরনে খেলার চেষ্টা করেছি।’

এই ম্যাচের জয়ের মধ্য দিয়ে এক মৌসুমে টানা ৪৪ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে লেভারকুসেন। এই ৪৪ ম্যাচের মধ্যে ৩৮ ম্যাচে জয়ের দেখা পায় জার্মান ক্লাবটি। এছাড়াও বাকি ছয়টি ম্যাচে ড্র নিয়ে মাঠ ছেড়েছেন আলনসোর শিষ্যরা। এর আগে এক মৌসুমে টানা ৪৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। গেল মৌসুমে ইউরোপা লিগের সেমিফাইনালে রোমার বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল লেভারকুসেন।

তবে চলতি মৌসুমে ক্লাবটির দুর্দান্ত পারফরম্যান্সে ক্লাবটির সমর্থকেরা আশায় বুক বাঁধতেই পারেন। দেখতেই পারেন বড় কোনো স্বপ্ন। ইউরোপার সেমি ছাড়াও ইতিমধ্যে ডিএফবি পোকাল কাপের ফাইনাল নিশ্চিত করেছে লেভারকুসেন। আগামী মে মাসের ২৬ তারিখ কাইজারস্লাটার্নের বিপক্ষে মাঠে নামবেন আলনসোর শিষ্যরা। বুন্দেসলিগার পরে এই দুটি শিরোপা জিতলেই ট্রেবল পূর্ণ হবে দলটির।