ঢাকাবুধবার , ৮ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল যাচ্ছে তুরষ্ক

ইনটারন্যাশনাল ডেস্ক
ফেব্রুয়ারি ৮, ২০২৩ ৯:২৭ পূর্বাহ্ণ । ৬০ জন
তুরষ্কে যাচ্ছে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে উদ্ধারকাজ পরিচালনা ও সহযোগিতার জন্য আজ ‍বুধবার রাতে তুরস্ক যাচ্ছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকারী দল। আজ দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন কালবেলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, তুরস্কের ভয়াবহ ভূমিকম্প দুর্যোগে উদ্ধারকাজে সহযোগিতার জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্ধারকারী দল সেখানে রওনা হচ্ছে।

মো. মাইন উদ্দিন আরও জানান, কতজন উদ্ধারকারী যাচ্ছেন, তাদের কর্মপরিকল্পনা সম্পর্কে কাজী আলাউদ্দিন রোডের ফায়ার সার্ভিস সদরদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

ফায়ার সার্ভিসের ১২ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন যারা

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক দিনমনি শর্মা, টাঙ্গাইলের সহকারী পরিচালক মো. আনোয়ার হোসেন, যশোরের সহকারী পরিচালক মো. মামুনুর রশিদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মিরপুর ট্রেনিং কমপ্লেক্সের উপসহকারী পরিচালক ফয়সালুর রহমান, ফায়ার সার্ভিসের ফেনী স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. জাকের হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের লিডার মো. আবুল কালাম আজাদ, নারায়ণগঞ্জ আড়াইহাজার ফায়ার স্টেশনের ফায়ারফাইটার সহদেব সাহা, টাঙ্গাইলের ঘাটাইল স্টেশনের ফায়ারফাইটার আসিফ খান, লালবাগ স্টেশনের ফায়ারফাইটার মো. রুমান রাজন, রংপুর স্টেশনের ফায়ারফাইটার রোকনুজ্জামান, বগুড়ার দুপচাঁচিয়া স্টেশনের ফায়ারফাইটার কাব্য কুমার ও চট্টগ্রামের নন্দনকানন স্টেশনের ফায়ারফাইটার মো. সুজন আলী।

তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে বিধ্বংসী ভূমিকম্পে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। এ পর্যন্ত দুই দেশে ৭ হাজার ৮০০ জনের নিহতের খবর পাওয়া গেছে। ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনকে উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা। এ ছাড়া বিভিন্ন দেশ থেকে উদ্ধারকাজে যোগ দিয়েছেন কয়েক হাজার সদস্য।

উল্লেখ্য, স্থানীয় সময় গত সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে এ ভূমিকম্প দেশ দুটিতে আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি তুরস্কের গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।