ঢাকাবৃহস্পতিবার , ১১ মে ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

নির্বাচনকে সামনে রেখে যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
মে ১১, ২০২৩ ৪:১৮ অপরাহ্ণ । ৫০ জন
এরদোগান

তুরস্কে নির্বাচনের আর মাত্র চার দিন বাকি। এই সময় দেশে একটি নতুন বেসামরিক ও উদার সংবিধান প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। 

বুধবার এরদোগান রাষ্ট্রীয় কাউন্সিলের ১৫৫তম বার্ষিকীর অনুষ্ঠানে এসব কথা বলেন। খবর ইয়েনি শাফাক। 

প্রতিবেদনে বলা হয়, আগামী ১৪ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। তা ছাড়া এর আগে মঙ্গলবার এরদোগান রাষ্ট্রের কর্মকর্তা-কর্মচারীদের বড় রকমের বেতন বাড়ানোর এ ঘোষণা দিলেন।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে, একটি নতুন এবং বেসামরিক সংবিধান গ্রহণ করা শুধু বিচার বিভাগের জন্য নয়, আমাদের দেশের অন্যান্য শাখার জন্যও গুরুত্বপূর্ণ পরিষেবা হবে৷

তিনি আরও বলেন, জাতির ইচ্ছার হাতে তৈরি একটি বেসামরিক এবং উদার সংবিধান প্রবর্তন করতে চাই। যদি আমরা এটি অর্জন করতে পারি, তবে আমাদের গণতন্ত্রের ওপর থাকা শেষ অবশিষ্ট মেঘগুলোও ছিন্নভিন্ন হয়ে যাবে। নির্বাচনের পরে আমরা এ বিষয়টি সামনে নিয়ে আসব। আমাদের জাতি এবং সংসদ উভয়ের আলোচ্যসূচিতে ফিরে আনব। 

২০১৭ সালে করা সাংবিধানিক সংশোধনীকে তুরস্কের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ সরকারি সংস্কার হিসেবে বর্ণনা করে এরদোগান বলেন, আমরা আইনসভা, নির্বাহী এবং বিচার বিভাগীয় শাখার মধ্যে সুস্পষ্ট সীমানা নির্ধারণ করে আমাদের গণতন্ত্রের মান উন্নত করেছি।

তিনি জোর দিয়ে বলেছেন, রাষ্ট্রপতিশাসিত সরকারব্যবস্থার প্রতিষ্ঠা দেশের ক্ষমতা পৃথকীকরণের নীতিকে সুসংহত করেছে।

এরদোগান তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের আশা করছেন। এ জন্য তিনি এবারও নির্বাচনের একজন প্রার্থী। এরদোগানের বেতন বাড়ানোর এই ঘোষণা তুরস্কের প্রায় সাত লাখ ভোটারের ওপর সরাসরি প্রভাব ফেলবে বলে মনে করছেন অনেকে।