ঢাকাসোমবার , ১৭ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

তীব্র গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু অসুস্থ অন্তত ৫০ জন

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৩ ১০:৩৩ পূর্বাহ্ণ । ৭২ জন
তীব্র গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু

ভারতে তীব্র গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছেন অন্তত ৫০ জন। রোববার (১৬ এপ্রিল) মহারাষ্ট্র রাজ্যের একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এ ঘটনা ঘটে। মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানা যায়।

 মহারাষ্ট্র ভূষণ পদক বিতরণের জন্য অনুষ্ঠানটি আয়োজন করেছিলো মহারাষ্ট্র সরকার। যেখানে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়া রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে এবং উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসও উপস্থিত ছিলেন। সেখানে সমাজ সংস্কারক আপ্পাসাহেব ধর্মাধিকারীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

যে স্থানে অনুষ্ঠানটির আয়োজন করা হয় তার নাভি মুম্বাই, যেখানকার তাপমাত্রা ছিলো প্রায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড তাপমাত্রায় খোলা ময়দানে বসেছিলেন সবাই। বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া অনুষ্ঠানটি চলে ১টা পর্যন্ত। এই দীর্ঘ সময় থাকার জন্য অতিথিদের বসার ব্যবস্থা করা হলেও মাথার ওপর ছিলো না কোনো ছাউনি। অনুষ্ঠান চলাকালে তীব্র গরমে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নেওয়া হয়।

এদিকে, ঘটনার পর আহতদের দেখতে হাসপাতালেও গিয়েছিলেন মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে। ওই সময় তীব্র গরমে ১১ জনের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশের পাশাপাশি নিহত প্রত্যেকের পরিবারকে ৫ লাখ রুপি ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেন তিনি।

একনাথ সিন্ধে বলেন, ‘চিকিৎসকদের দেয়া তথ্যানুসারে রোববার বেশ কয়েকজন মারা গেছেন। সান স্ট্রোকের কারণে অসুস্থ হয়ে পড়ায় আরও অন্তত ২৪ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে। সবমিলিয়ে ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। বাকীরা প্রাথমিক চিকিৎসা নেওয়ার পর বাড়িতে চলে গেছেন।’

উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস এক টুইটে জানিয়েছেন, অনুষ্ঠানে এসে যারা অসুস্থ হয়ে পড়েছেন তাদের সবার চিকিৎসাই সরকার নিজ ব্যয়ে করবে। তিনি আরও বলেন, ‘মহারাষ্ট্র ভূষণ পদক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের কয়েকজন হিট স্ট্রোকে মারা গেছেন, এই বিষয়টি খুবই দুর্ভাগ্যজনক এবং কষ্টদায়ক। আমরা তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।’

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বৃহস্পতিবার জানিয়েছে, আগামী পাঁচ দিনের মধ্যে দেশের কিছু অংশে তাপমাত্রা ৩-৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।