ঢাকাবৃহস্পতিবার , ৩ আগস্ট ২০২৩
  • অন্যান্য

তারেক ও জুবাইদার সাজার প্রতিবাদে শুক্রবার সারা দেশে প্রতিবাদ সমাবেশ

অনলাইন ডেস্ক
আগস্ট ৩, ২০২৩ ৫:০২ অপরাহ্ণ । ১০৬ জন
সংগৃহীত :ছবি

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী জুবাইদা রহমানের সাজার প্রতিবাদে শুক্রবার সারা দেশে প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন মহাসচিব  মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, ‘কাউকে কারাদণ্ড দিয়ে বিএনপির আন্দোলন দমানো যাবে না। প্রথম থেকেই, এই সরকার ক্ষমতায় আসার পর থেকেই আদালতকে কিন্তু তারা ব্যবহার করছে। আজকে এই যে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে যে ইস্যুটা তৈরি হয়েছে, একটা গভীর রাজনৈতিক সংকট তৈরি হয়েছে, এই সংকটও কিন্তু তৈরি হয়েছে আদালতকে নিয়ে। নির্যাতন নিপীড়ন এবং রাষ্ট্রযন্ত্রগুলোকে ব্যবহার করে এই আওয়ামী সরকার, ফ্যাসিবাদি সরকার টিকে থাকতে পারবে না। পরাজয় তাদের অবশ্যই হবে।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বুধবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর আর তার স্ত্রী জুবাইদা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দেয় আদালত। কারাদণ্ডের পাশাপাশি, তারেককে ৩ কোটি এবং জুবাইদাকে ৩৫ লাখ টাকার অর্থদণ্ডও দেওয়া হয়।

তারেক এরআগেও তিনটি মামলায় বিভিন্ন মেয়াদে কারাদণ্ড পেয়েছিলেন, তবে জুবাইদার জন্য এটিই প্রথম। এই সাজার ফলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের মতো জুবাইদাও নির্বাচনে প্রার্থী হওয়ার অযোগ্য হলেন।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘সরকার যে পথে হাঁটছে, তাতেও এবার তাদের শেষ রক্ষা হবে না। দাবি আদায়ে সারা দেশের মানুষ জেগে উঠেছে, আন্দোলন সফল করেই ঘরে ফিরবেন তারা।’

এ সময়, অবিলম্বে ক্ষমতা ছেড়ে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিতে সরকারের প্রতি আহ্বানও জানান মির্জা ফখরুল।