ঢাকাবুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

জিহাদি হামলায় মোগাদিসুতে ১০ নাগরিক নিহত

ইনটারন্যাশনাল ডেস্ক
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ৭:৪২ পূর্বাহ্ণ । ১৬১ জন
ছবি: সংগৃহীত

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে মঙ্গলবার একটি ভবনে আল-শাবাব যোদ্ধাদের হামলায় ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সরকার একথা জানিয়েছে। খবর এএফপি’র।সরকার জানায়, উত্তরাঞ্চলীয় আব্দিয়াজিজ জেলায় গ্রীনিচ মান সময় ১২০০ টার দিকে এ হামলা চালানো হয়। তারা আরো জানায়, এতে তিন বেসামরিক নাগরিক আহত হয়েছে।

সরকার জানায়, হামলা চলাকালে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ওই ভবন এবং পাশ্ববর্তী বাসাবাড়ি থেকে আরো অনেক বেসামরিক নাগরিককে উদ্ধার করে।জঙ্গি গ্রুপ আল-শাবাব এ হামলা চালানোর দাবি করেছে। আল-কায়েদার সাথে গ্রুপটি সম্পর্ক রয়েছে।মোহাম্মাদ আলী নামের এ সেনা সদস্য জানান, হামলাকারীরা প্রধান প্রবেশ পথে বিস্ফোরণ ঘটানোর পর ভবনটিতে হামলা চালায়। তিনি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন।

তিনি জানান, তারা ফ্রন্টলাইনে পরাজিত হওয়ার পর বেসামরিক লোকজন থাকা ভবন গুলোতে হামলা চালায়।সাম্প্রতিক মাসগুলোতে সোমালি সেনাবাহিনী ও স্থানীয় মিলিশিয়ারা মার্কিন বিমান হামলার এবং ‘এটিএমআইএস’ নামে পরিচিত আফ্রিকান ইউনিয়ন বাহিনীর সহযোগিতায় চালানো এক অভিযানে জঙ্গিদের কাছ থেকে বিশাল এলাকা পুনরুদ্ধার করে।তবে এখনো দেশটির অনেক এলাকা আল-শাবাব গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে। ২০০৭ সাল থেকে তারা সরকারের বিরুদ্ধে লড়াই করে আসছে।