ঢাকাবৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩
  • অন্যান্য

জাতির উদ্দেশে কী ভাষণ দেবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:
অক্টোবর ১৯, ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ণ । ৩৬ জন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন। হোয়াইট হাউস গতকাল বুধবার এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, বাইডেন তাঁর ভাষণে ইসরায়েল-হামাস সংঘাত ও ইউক্রেনে রুশ আগ্রাসনের বিষয়ে কথা বলবেন।

হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত আটটায় বাইডেন ভাষণটি দেবেন। ঐতিহ্যগতভাবে জাতীয় গুরুত্বপূর্ণ সময়ে এখান থেকে জাতির উদ্দেশে মার্কিন প্রেসিডেন্ট ভাষণ দিয়ে থাকেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে গতকাল এক বিবৃতিতে বলেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের বিরুদ্ধে হামাসের হামলা ও ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান নৃশংস যুদ্ধের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।’

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এ হামলার পর তেল আবিবের প্রতি সংহতি প্রদর্শনের জন্য গতকাল ইসরায়েল সফর করেন বাইডেন। ইসরায়েল থেকে ফিরে বাইডেন জাতির উদ্দেশে ভাষণ দিতে যাচ্ছেন।

বাইডেন এমন একসময় এ ভাষণ দিতে যাচ্ছেন, যখন ইউক্রেন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সীমান্ত ইস্যুতে বরাদ্দের জন্য তাঁর ১০০ বিলিয়ন ডলারের তহবিল দরকার। এই যৌথ অর্থ প্যাকেজ অনুমোদনের জন্য তিনি মার্কিন কংগ্রেসের প্রতি অনুরোধ জানানোর প্রস্তুতি নিচ্ছেন।

ডেমোক্রেটিক-দলীয় মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গতকাল তেল আবিবে বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষার জন্য তিনি চলতি সপ্তাহের শেষ দিকে কংগ্রেসের কাছে অভূতপূর্ব সমর্থন প্যাকেজ চাইবেন।

তবে দুই সপ্তাহের বেশি সময় ধরে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে স্পিকার নেই। এ কারণে মার্কিন কংগ্রেসে অচলাবস্থা চলছে।

চলতি মাসের শুরুর দিকে রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থিকে ভোটাভুটির মাধ্যমে প্রতিনিধি পরিষদের স্পিকারের পদ থেকে অপসারণ করেন আইনপ্রণেতারা।

ম্যাকার্থিকে পদচ্যুত করার পর এখন পর্যন্ত নতুন স্পিকার নির্বাচন করতে পারেনি রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ।

বিবিসির প্রতিবেদন বলা হয়, প্রতিনিধি পরিষদের এ অচলাবস্থা ইসরায়েল ও ইউক্রেনকে তহবিল দেওয়ার ব্যাপারে কোনো আইন পাস করার বিষয়টিকে আপাতত অসম্ভব করে তুলেছে।