ঢাকারবিবার , ৩০ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

জম্মু-কাশ্মীরে ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনভূত

অনলাইন ডেস্ক
এপ্রিল ৩০, ২০২৩ ৩:৪৫ অপরাহ্ণ । ৮৪ জন
ছবি: সংগৃহীত

জম্মু-কাশ্মীরে ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনভূত হয়েছে। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে। তবে এই কম্পনে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।
রোববার (৩০ এপ্রিল) স্থানীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে ভূমিকম্পনটি অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি টুইটারে দেয়া এক বার্তায় ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে। খবর এনডিটিভি।
বার বার কম্পন হওয়ায় বাসিন্দাদের সুরক্ষার জন্য এবং ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত সাহায্য পৌঁছানোর জন্য জম্মু-কাশ্মীর প্রশাসন ইমারজেন্সি অপারেশন সেন্টার (ইওসি) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।
ভোর ৫টা ১৫ মিনিট ৩৪ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। এর আগে ২৮ এপ্রিল মাঝরাতে পর পর দু’বার কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীর। সেদিন প্রথম কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৮ এবং দ্বিতীয় কম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল নেপালের বাজুরা জেলার দাহাকোট। নেপালের স্থানীয় সময় অনুযায়ী, ওই দিন প্রথম কম্পন অনুভূত হয়েছিল রাত ১২টায়। দ্বিতীয় কম্পন হয় রাত দেড়টা নাগাদ।
কয়েকদিন আগেই ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৩। স্থানীয় সময় মঙ্গলবার ভূমিকম্প আঘাত হানার পর লোকজনকে সতর্ক থাকার আহ্বান জানায় কর্তৃপক্ষ। শক্তিশালী ওই ভূমিকম্পের পর বেশ কয়েকবার আফটার শকও অনুভূত হয়।