ঢাকামঙ্গলবার , ২ মে ২০২৩
  • অন্যান্য

ছেলের পাসপোর্ট থেকে বাবার নাম মুছে ফেলার নির্দেশ

অনলাইন ডেস্ক
মে ২, ২০২৩ ১:২৪ অপরাহ্ণ । ৬২ জন
ছবি: সংগৃহীত

ছেলের পাসপোর্ট থেকে বাবার নাম মুছে ফেলতে কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ভারতের দিল্লির হাইকোর্ট। আদালত একলা মায়ের এক আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দিয়েছেন।

জন্মের আগেই ছেলেটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন তাঁর বাবা। একলা মা সব দায়িত্ব পালন করে ছেলেটিকে বড় করেছেন। মায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে তাই আদালত বাবার নাম মুছে ফেলতে নির্দেশ দেন। বিচারক প্রতিভা এম সিং রায়ের পর্যবেক্ষণে বলেছেন, এটি এমন একটি মামলা, যেখানে বাবা পুরোপুরিভাবে সন্তানকে পরিত্যাগ করেছেন।

আদালতের বেঞ্চ বলেছেন, এ ধরনের বিশেষ পরিস্থিতিতে পাসপোর্ট থেকে সন্তানের পিতার নাম মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। বাবার নাম ছাড়াই সন্তানের পাসপোর্ট ইস্যু করার নির্দেশ দেওয়া হয়েছে।

হাইকোর্ট আরও বলেছেন, বিশেষ এ পরিস্থিতিতে বাবার নাম মুছে ফেলা যেতে পারে এবং উপাধিও বদলানো যেতে পারে।

আদালত আরও বলেছেন, বিশেষ ক্ষেত্রে বাবার নাম ছাড়াই হাতে লেখা ও মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু করা যেতে পারে। আদালত বলেছেন, পরিস্থিতির ওপর পুরো বিষয়টা নির্ভর করে। এ ক্ষেত্রে নিয়মের কোনো কড়াকড়ি নেই।

আদালত আরও বলেছেন, মা-বাবার মধ্যে বিচ্ছেদ ও বৈবাহিক জটিলতার কারণে সন্তানের আবেদনের পরিপ্রেক্ষিতে পাসপোর্ট এভাবে ইস্যু করা যেতে পারে।

একলা মা ও তাঁর নাবালক সন্তান বাবার নাম ছাড়াই পাসপোর্টের জন্য আদালতে আবেদন করেন। পরে বাবার নাম ছাড়াই পাসপোর্ট ইস্যু করা হয়।

গত ১৯ এপ্রিল দেওয়া রায়ে হাইকোর্ট বলেন, আবেদনে ওই একলা মা বলেছেন, তিনি একা সন্তানের সব দায়িত্ব পালন করেছেন। বাবা সন্তানকে পুরোপুরি পরিত্যাগ করেছেন। তাই পাসপোর্টে সন্তানের বাবার নাম থাকা যৌক্তিক নয়।