ঢাকাসোমবার , ৩ জুন ২০২৪
  • অন্যান্য

গৃহকর্মীকে দেওয়া প্রিন্সেস ডায়ানার চিঠি নিলামে উঠছে

অনলাইন ডেস্ক
জুন ৩, ২০২৪ ৩:৪৫ অপরাহ্ণ । ১১ জন

গৃহকর্মীকে দেওয়া প্রিন্সেস ডায়ানার চিঠি ও ছুটির পোস্ট কার্ড আগামী ২৭ জুন নিলামে তোলা হবে। ধারণা করা হচ্ছে, নিলামে এগুলোর দাম লক্ষাধিক ডলার ছাড়াবে। নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, ওয়েলসের রাজকুমারী ও তার গৃহকর্মী মাউড পেন্ড্রের মধ্যে অনেক চিঠিপত্র আদান-প্রদান হয়েছে।

রাজা চার্লসের সঙ্গে বিয়ের পর এসব চিঠি দেন রাজকুমারী। ১৯৮১ থেকে ১৯৮৫ সালের মধ্যে গৃহকর্মীকে ক্রিসমাস ও নববর্ষের ১৪টি কার্ড দেন তিনি। সেই চিঠি ও কার্ডগুলোকেই এবার নিলামে তোলা হবে। বেভারলি হিলসে অবস্থিত নিলাম ঘর জুলিয়ান’স অকশনে চিঠি ও পোস্ট কার্ডগুলো নিলামে তোলা হবে।

ডায়ানার লেখা বেশির ভাগ চিঠিতেই তার জীবনের কথা উঠে এসেছে। এগুলোর মধ্যে ১৯৮২ সালের ৮ সেপ্টেম্বর হাতে লেখা একটি চিঠি রয়েছে। সেই চিঠিতে চার্লসের সঙ্গে তার হানিমুনের কথা বলা আছে। ডায়ানার প্রথম সন্তান উইলিয়ামের জন্মের পর একটি চিঠিতে তিনি লেখেন, ‘আমি অনেক গর্বিত। কারণ আমি একজন ভাগ্যবতী মা। আমাদের মধ্যে সুখ ও তৃপ্তি এনেছে উইলিয়াম।’

১৯৮২ সালে প্রিন্স উইলিয়ামকে দেওয়া উপহারের জন্য কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে এক চিঠিতে ডায়ানা লেখেন, ‘আমরা আপনাদের উপহারে খুবই রোমাঞ্চিত ও আনন্দিত। আপনাদের অনেক ধন্যবাদ। আসলে উইলিয়াম এর প্রাপ্য নয়।’ সেই চিঠিতে ডায়ানার স্বাক্ষরসহ কর্মচারীদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসার কথাও লেখা ছিল।

১৯৮৩ সালের ১৩ জুলাইয়ের আরেকটি দুই পৃষ্ঠার চিঠি পাওয়া গেছে। সেই চিঠিতে ডায়ানার জীবনের মজার দিক উঠে এসেছে। ডায়ানা লিখেছেন, আলথর্প থেকে হেলিকপ্টার উড্ডয়নের কথা। সেই ঘটনায় খুবই অবাক হয়েছিলেন তিনি।

প্রিন্সেস ডায়ানাকে তার দাতব্য কাজ ও ব্যক্তিগত জীবনের জন্য বিশ্বের অন্যতম বিখ্যাত নারী হিসেবে বিবেচনা করা হয়। তার দুই সন্তান প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি। ১৯৯৬ সালে রাজা চার্লসকে ডিভোর্স দিয়েছিলেন ডায়না। ১৯৯৭ সালে ৬৩ বছর বয়সে প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় নিহত হন তিনি।