ঢাকাবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

এক ডলারে ইউক্রেনকে ড্রোন দেওয়ার প্রস্তাব মার্কিন প্রতিষ্ঠানের

admin
ফেব্রুয়ারি ২, ২০২৩ ৮:৩৩ পূর্বাহ্ণ । ৬৮ জন
ড্রোন প্রতীকি ছবি ।

যুক্তরাষ্ট্রের অস্ত্র উৎপাদনকারী কোম্পানি জেনারেল অ্যাটমিক অ্যারোনটিক্যাল সিস্টেম ইউক্রেনকে মাত্র এক ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রতিটি ড্রোনের ‍মূল্য ৫২ টাকা) দুটি রিপার এমকিউ-৯ ড্রোন দেওয়ার প্রস্তাব দিয়েছে। রাশিয়ার সম্ভাব্য আক্রমণে ইউক্রেনের প্রতিরক্ষা শক্তিশালী করায় সহায়তা দিতে এই প্রস্তাব দেয় প্রতিষ্ঠানটি।

ইউক্রেনের কাছে এ ড্রোন বিক্রির অনুমতি দিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কোম্পানিটি। তারা জানিয়েছে, কয়েক মাস ধরে ইউক্রেনের কাছে শক্তিশালী গ্রে ঈগল এবং রিপার ড্রোন বিক্রির অনুমতি চেয়ে আসছে তারা।

প্রতিষ্ঠানটি বলেছে, তাদের ড্রোন মধ্য উচ্চতায় দীর্ঘপথ পাড়ি দিতে সক্ষম। আর এ মুহূর্তে এ ড্রোন ইউক্রেনের খুবই প্রয়োজন।

ইউক্রেনকে এখন পর্যন্ত অসংখ্য নজরদারি ও ছোট হামলার ড্রোন দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু জেনারেল অ্যাটমিক অ্যারোনটিক্যাল সিস্টেমের ড্রোনের মতো শক্তিশালী নয় সেগুলো।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী লিন্ডেন ব্লু এক বিবৃতিতে বলেছেন, রাশিয়ার হামলার শুরু থেকে আমাদের পণ্য দিয়ে ইউক্রেনের সেনাদের সহায়তা করার উপায় খুঁজছি। যার মধ্যে রয়েছে এমকিউ-৯ রিপার এবং এমকিউ-১ সি গ্রে ঈগল ড্রোন।

বিবৃতিতে তিনি জানান, তাদের কোম্পানি ইউক্রেনের ড্রোন অপারেটরদের বিনামূল্যে এ ড্রোন চালানোর প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দিয়েছে। মানে যুক্তরাষ্ট্র বা ইউক্রেনের সরকারকে ড্রোন চালানোর প্রশিক্ষণের জন্য কোনো অর্থ খরচ করতে হবে না।

এ ছাড়া ইউক্রেনকে ‘প্রতীকী ১ ডলারের’ বিনিময়ে নিজেদের দুটি প্রশিক্ষণ বিমানসহ গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম এবং অন্য সরঞ্জাম দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান।