ঢাকাবৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

আল-আকসায় মুসল্লিদের ওপর আবারও ইসরায়েলের হামলা

অনলাইন ডেস্ক
এপ্রিল ৬, ২০২৩ ১২:৫৬ অপরাহ্ণ । ৫৪ জন
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেম নগরীর পবিত্র আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর ফের হামলা চালানোর অভিযোগ উঠেছে ইসরায়েলি পুলিশের বিরুদ্ধে। পবিত্র রমজান মাস চলার মধ্যেই গতকাল বুধবার রাতে ইবাদত ও নামাজরত মুসল্লিদের ওপর এ হামলার ঘটনা ঘটে।

আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এদিকে আল-আকসায় হামলা নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ফিলিস্তিন। একইসঙ্গে মুসল্লিদের নামাজে বাধা দেওয়ার কোনো অধিকার ইসরায়েলের নেই বলেও জানিয়েছে দেশটি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, আল-আকসা মসজিদে হামলার মতো ইসরায়েলি কর্মকাণ্ডের নিন্দা করেছেন জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মনসুর। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, পবিত্র আল আকসা মসজিদে নামাজ আদায় করাসহ সেখানে ধর্মীয় ঐতিহ্য পালন করা ‘ফিলিস্তিনি মুসলমানদের একচেটিয়া অধিকার’।

মনসুর বলেন, ‘চলমান পবিত্র রমজান মাসসহ অন্য যে কোনো সময়ে পবিত্র আকসা মসজিদে ধর্মীয় কর্তব্য পালন ও নামাজ আদায় করা ফিলিস্তিনি মুসলিম ইবাদতকারীদের অধিকার।’

তিনি আরও বলেন, ‘মুসল্লিদের কখন নামাজ পড়তে হবে আর কখন নামাজসহ অন্য ইবাদত করা যাবে না এটা বলার কোনো অধিকারই ইসরায়েলের দখলদার কর্তৃপক্ষের নেই।’

এদিকে আল-আকসা মসজিদে হামলা ও এর জেরে সৃষ্ট উত্তেজনা নিয়ে আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আজ বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ একটি জরুরি অধিবেশন বসবে। সংযুক্ত আরব আমিরাত ও চীনের অনুরোধে রুদ্ধদ্বার বৈঠকটি ডাকা হয়েছে।