ঢাকামঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

আবারও তুরস্কে ভূমিকম্পে, নিহত ৩ আহত ২১৩

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৪:২৫ পূর্বাহ্ণ । ১৪০ জন
তুরস্কে আবার ভূমিকম্প

বাতাসে এখনও লাশের গন্ধ। স্বজনদের আর্তনাদ। চারদিকে বিষাদরেখা। তারই মধ্যে আবার ভূমিকম্প হয়েছে তুরস্কে। এতে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। সিরিয়া সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব দিকে দুই দফা ভূমিকম্প হয়েছে আবার। এর মাত্রা ৬.৪ এবং ৫.৮। ৬ই ফেব্রয়ারির ভূমিকম্পে তুরস্কে এবং সিরিয়ায় নিহত হয়েছেন কমপক্ষে ৪৬,০০০ মানুষ। লাখ লাখ মানুষ গৃহহীন হয়েছেন। আহত হয়েছেন অসংখ্য।

ওই ভূমিকম্পে দুই দেশেই যেসব ভবন দুর্বল হয়ে পড়েছিল, তা সোমবারের ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে। তুরস্কের দুর্যোগ ও ইমার্জেন্সি এজেন্সি বলেছে, স্থানীয় সময় সোমবার রাত ৮টা ৪ মিনিটে ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর তিন মিনিট পরে ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। স্বরাষ্ট্রমন্ত্রী সুলাইমান সোইলু বলেছেন, এতে আন্তাকিয়া, ডেফনে এবং সামানদাগে নিহত হয়েছেন তিনজন। লোকজনকে বিপজ্জনক ভবনে প্রবেশ না করতে অনুরোধ করা হয়েছে। এতে আহত হয়েছেন ২১৩ জন।
আন্তাকিয়া থেকে রিপোর্টে বলা হয়েছে, সেখানকার মানুষজন এ সময় আতংকিত হয়ে পড়েন। তারা রাস্তায় অবস্থান নেন।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় এম্বুলেন্স এবং উদ্ধারকর্মীরা উপস্থিত হন। স্থানীয় বাসিন্দা মুনা আল ওমর সাত বছরের ছেেেক সঙ্গে নিয়ে কাঁদছিলেন। তিনি বলেছেন, মনে হচ্ছিল আমার পায়ের নিচে মাটি ফেটে দুই ভাগ হয়ে যাচ্ছে। ১৮ বছর বয়সী আলি মাজলুম বলেছেন, ৬ই ফেব্রয়ারির ভূমিকম্পে নিহত স্বজনদের সন্ধান করছিলেন ধ্বংসস্তূপের নিচে। এ সময় তীব্র ভূমিকম্প হয়। বলেন, কি করতে হবে কিছুই বুঝতে পারছিলাম না। এ সময় আমরা একে অন্যকে জড়িয়ে ধরলাম। আমাদের ঠিক সামনেই দেয়ালগুলো ধসে পড়ছিল।