ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  • অন্যান্য

অমিতাভের পথেই হাঁটলেন জ্যাকি

অনলাইন ডেস্ক:
মে ১৯, ২০২৪ ৪:৩৩ অপরাহ্ণ । ২৫ জন

বলিউড অভিনেতা জ্যাকি শ্রফের অনুমতি ছাড়া বাণিজ্যিক উদ্দেশ্যে তাঁর নাম, কণ্ঠস্বর ও ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছেন দিল্লি হাইকোর্ট। অভিনেতাকে অনেকেই ‘জগ্গু দাদা’ বলেও ডাকেন। কিন্তু আদালত নির্দেশ দিয়েছেন, ‘জগ্গু দাদা’র মতো শব্দও বাণিজ্যিকভাবে ব্যবহার করা যাবে না। এর আগে অমিতাভ বচ্চনের অনুমতি ছাড়া বাণিজ্যিক উদ্দেশ্যে তাঁর নাম, কণ্ঠস্বর ও ছবি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছিলেন আদালত।

সামাজিক যোগাযোগমাধ্যমে জ্যাকির নকল কণ্ঠস্বরে রমরমা। যথেচ্ছভাবে প্রচার কাজে বিনা অনুমতিতে ব্যবহার হচ্ছে তাঁর ছবি। এবার তাতেই জারি হলো নিষেধাজ্ঞা। বিচারপতি সঞ্জীব নারুলা ১৫ মে অন্তর্বর্তী নির্দেশে বলেছেন যে সংস্থাগুলো অভিনেতার ব্যক্তিত্ব এবং প্রচারের অধিকার লঙ্ঘন করে তাঁর গুণাবলির অপব্যবহার করছে।

জ্যাকির কণ্ঠস্বর ও ছবির লাগামছাড়া ব্যবহারে রাশ টানতে চলেছেন উচ্চ আদালত। অভিনেতার নাম ভাঙিয়ে কোনো বিজ্ঞাপনী প্রচার চলবে না। আদালত অভিনেতার অধিকার লঙ্ঘনের অভিযোগে আরও কয়েকটি সংস্থাকে নোটিশ জারি করেছেন, যাঁর মধ্যে একজন ইউটিউব কনটেন্ট ক্রিয়েটর। আদালত ১৫ অক্টোবর পরবর্তী শুনানির জন্য বিষয়টি তালিকাভুক্ত করেছেন।

এর পাশাপাশি টেলিযোগাযোগ বিভাগ এবং ভারতের ইলেকট্রনিক ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়কে টেলিকম পরিষেবা সরবরাহকারী এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীদের লঙ্ঘনকারী ইউআরএল ব্লক করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা জারি করার নির্দেশ দিয়েছেন।