ঢাকামঙ্গলবার , ২১ মার্চ ২০২৩
  • অন্যান্য

সেতুমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

অনলাইন ডেস্ক
মার্চ ২১, ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ । ৬৬ জন
ছবি: সংগৃহীত

গত রোববার ভোরে পদ্মা সেতুর শিবচর প্রান্তে বাসের ফিটনেস সার্টিফিকেট না থাকা সত্ত্বেও এবং বাসটির রুট পারমিট বাতিল হওয়ার পরেও মহাসড়কে যাত্রী পরিবহন করায় ভয়াবহ দুর্ঘটনা ঘটে। ফলে ২১টি প্রাণ ঝড়ে যাওয়ায় গভীর শোক ও ক্ষোভ প্রকাশ করেছে বিএনপির জাতীয় স্থায়ী কমিটি। গতকাল সোমবার রাতে দলের নীতিনির্ধারণী ফোরামের সভায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয় এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়। সভা মনে করে এই দুর্ঘটনার জন্য সরকারের সড়ক বিভাগ সম্পূর্ণ দায়ী। এই মর্মান্তিক দুর্ঘটনার সব দায় নিয়ে সেতুমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।

আজ মঙ্গলবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সোমবার রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য যথাক্রমে- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু। সভায় আলোচ্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা শেষে বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সরকারদলীয় আইনজীবী ও পুলিশের ন্যক্কারজনক হামলা, ভাঙচুর, গ্রেপ্তার, মিথ্যা মামলা দায়ের এবং ভোট ডাকাতি করে নির্বাচনী প্রহসনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

এ ছাড়া সভা মনে করে আওয়ামী লীগ পুলিশকে বেআইনিভাবে ব্যবহার করে সুপ্রিম কোর্টের পবিত্রতা ক্ষুণ্ন করেছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ক্ষমতাসীনদের এই আচরণ প্রমাণ করেছে যে অবৈধ আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু ও অবাধ হতে পারে না।

সভায় হজের প্যাকেজে টাকার পরিমাণ হজ পালনে ইচ্ছুক ধর্মপ্রাণ সাধারণ মুসলমানদের নাগালের বাইরে হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। ভারত ও পাকিস্তানে এই অর্থের পরিমাণ প্রায় অর্ধেকের মত। সভা হজ প্যাকেজ এর অর্থের পরিমাণ কমিয়ে নিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানানো হয়।

এ ছাড়াও সভায় গত রোববার রাতে ঢাকার বনানী ক্লাব হতে সিরাজদীখান উপজেলা বিএনপির আহ্বায়ক মোমেন আলীসহ প্রায় ৫১ জনকে মিথ্যা অভিযোগে গ্রেপ্তার ও পরে আদালতে ২ দিন রিমান্ড মঞ্জুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সভা মনে করে এই অনির্বাচিত আওয়ামী লীগ সরকার বিরোধী আন্দোলনকে দমন করার জন্য এই ধরনের হীন কৌশলের আশ্রয় গ্রহণ করছে। সভায় অবিলম্বে আটককৃত ব্যক্তিদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবী জানানো হয়।