ঢাকারবিবার , ৫ নভেম্বর ২০২৩
  • অন্যান্য

বগুড়ায় গ্রেফতার বিএনপি-জামায়াতের ৪৬ নেতাকর্মী

অনলাইন ডেস্ক
নভেম্বর ৫, ২০২৩ ৪:৫৯ অপরাহ্ণ । ৩৬ জন

বগুড়ায় অবরোধের শেষ দিন বৃহস্পতিবার শহরতলির বারোপুরে ট্রাকে আগুন, ককটেল বিস্ফোরণ ও যানবাহন ভাঙচুরের ঘটনায় পৃথক দুটি মামলা হয়েছে। সদর থানা পুলিশের দায়ের করা মামলায় ৭৪ জনকে আসামি করা হয়েছে। এসব মামলা ও আগের মামলায় গত ২৪ ঘণ্টায় পুলিশ ও র্যাব সদস্যরা বিএনপি-জামায়াতের ৪৬ জনকে গ্রেফতার করেছেন।

পুলিশ ও এজাহার সূত্র জানায়, বিএনপির নেতাকর্মীরা বৃহস্পতিবার সকালে শহরতলির বারোপুর এলাকায় ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ এবং বিক্ষোভ মিছিল করেন। এ সময় তারা পাঁচটি ককটেলের বিস্ফোরণ ও দুটি সিএনজি অটোরিকশা ভাঙচুর হয়। এ ঘটনায় সদর থানার এসআই জাকির আল আহসান ৩৩ জনের নাম উল্লেখসহ আরও অজ্ঞাত অনেকের বিরুদ্ধে মামলা করেন।

অন্যদিকে অবরোধকারীরা শহরতলির তিনমাথার বেলাইল এলাকায় ঢাকা-রংপুর মহাসড়কে অন্তত ১০টি ট্রাক ভাঙচুর করেন। বাধা পেয়ে তারা একটি গলি থেকে পুলিশকে লক্ষ্য করে আটটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় সদর থানার এসআই জাহিদ নিয়ন ৪১ জনের নামে ও অজ্ঞাত অনেকের বিরুদ্ধে মামলা করেন।

এদিকে সদর থানা পুলিশ গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৪৪ নেতাকর্মীকে গ্রেফতার করেছে। এদের মধ্যে ২০ জন ২৮ অক্টোবরের সহিংসতার পর নতুন মামলার আসামি। একজন রয়েছেন সন্দেহভাজন। অবশিষ্ট ২৪ জন আগের বিভিন্ন সময়ের নাশকতা, বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক মামলার আসামি।

গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক নাজমা আকতার, বিএনপির মিডিয়া সেল প্রধান, ছাত্রদল নেতা সাজু আহম্মেদ রবি ও মিডিয়া সেলের সদস্য শহর যুবদলের সদস্য রাশেদ রহমান। এ ছাড়া র্যাব সদস্যরা বিশেষ ক্ষমতা আইনের মামলার আসামি রবিউল ইসলাম ও আবু তাহের নামে দুজনকে গ্রেফতার করেছেন।

সদর থানার ওসি সাইহান ওলিউল্লাহ জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির সঙ্গে সরাসরি জড়িত ও বিভিন্ন মামলার আসামিদের গ্রেফতার করা হয়েছে। পরে তাদের আদালতের মাধ্যমে বগুড়া জেলহাজতে পাঠানো হয়।