ঢাকাশনিবার , ১০ জুন ২০২৩
  • অন্যান্য

দশ বছর পর জামায়াতের সমাবেশ,আল্লাহ আকবার ধ্বনিতে মুখরিত ঢাকা

অনলাইন ডেস্ক
জুন ১০, ২০২৩ ৪:২৪ অপরাহ্ণ । ৫৪ জন
দশ বছর পর জামায়াতের সমাবেশ

যুদ্ধাপরাধসহ নানা কারণে কোণঠাসা হয়ে পড়া জামায়াত এতদিন প্রকাশ্যে রাজনৈতিক কর্মসূচি পালনের সুযোগ পায়নি। দীর্ঘ প্রায় এক দশকের বেশি সময় পর রাজধানীতে সমাবেশ করার অনুমতি পেয়েছে দলটি। আজ শনিবার বেলা দুইটায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সমাবেশের অনুমতি পায় তারা। তবে সমাবেশ করার জন্য মিলনায়তনের বাইরে জড়ো না হওয়াসহ বেশ কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে ডিএমপি থেকে।  দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, দলের আমির ডা. শফিকুর রহমানসহ রাজনৈতিক নেতা ও আলেমদের মুক্তি এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা প্রতিষ্ঠার দাবিতে জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

এদিকে সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই রমনা এলাকায় আসতে থাকে নেতাকর্মীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে  রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনের সামনে ভিড় জমেছে। প্রস্তুত হয়েছে মাইক।দলটির নেতাকর্মীরা বলছেন, শান্তিপূর্ণভাবেই সমাবেশ করতে চান তারা। এজন্য প্রশাসনের বেধে দেয়া নিয়ম মেনে সমাবেশ করবেন তারা। ওদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মোড়ে মোড়ে বাড়ানো হয়েছে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকের পুলিশের উপস্থিতি।

জানা গেছে, ২০১৩ সালের ৯ই ফেব্রুয়ারি রাজধানীর মতিঝিলে পুলিশের অনুমতি নিয়ে সর্বশেষ বিক্ষোভ মিছিল করেছিল জামায়াত।

এরপর আর প্রকাশ্যে কর্মসূচি পালনের সুযোগ পায়নি দেশের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক এই দলটি। ২০১৩ সালের পর যুদ্ধাপরাধের অভিযোগে দলটির সিনিয়র নেতাদের গ্রেপ্তার করে দণ্ড কার্যকর হয়। নানা দমন-পীড়নের মাধ্যমে দলটিকে একেবারে কোণঠাসা করে ফেলা হয়। রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধনও বাতিল করে নির্বাচন কমিশন। গ্রেপ্তার ও মামলা-হামলার কারণে রাজধানীর মগবাজারে দলটির কেন্দ্রীয়, পুরানা পল্টনে মহানগর কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়গুলো অঘোষিতভাবে বন্ধ রাখে দলটি। তবে বিভিন্ন সময়ে পুলিশের অনুমতি ছাড়াই রাজধানীর বিভিন্ন সড়কে অঘোষিতভাবে বিক্ষোভ কর্মসূচি পালন করতে দেখা যায় জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরকে। সেসব কর্মসূচি থেকে দলটির নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়। আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে সম্প্রতি প্রকাশ্যে রাজনৈতিক কর্মসূচি পালনে তৎপর হয়েছে দলটি। তত্ত্বাবধায়ক সরকারের দাবিসহ নানা ইস্যুতে গত ৫ই জুন রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে বিক্ষোভ সমাবেশ ডেকেছিল জামায়াত। কিন্তু ঢাকা মহানগর পুলিশ কর্মসূচির অনুমতি দেয়নি। অনুমতি চাইতে গেলে দলের চার আইনজীবী নেতাকে আটক করে কয়েক ঘণ্টা পর ছেড়ে দেয়া হয়। অনুমতি না দেয়ার কারণ হিসেবে পুলিশ বলেছিল, সাপ্তাহিক কর্মদিবসে সমাবেশ করলে যানজটসহ জনদুর্ভোগের সৃষ্টি হবে। পরে জামায়াত কর্মসূচি স্থগিত করে ১০ জুন (শনিবার) বায়তুল মোকাররমের উত্তর গেটে সমাবেশ করার জন্য আবেদন করে। পুলিশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুমতি দেয়। সে হিসাবে ১০ বছরের বেশি সময় পর ঢাকায় কর্মসূচি পালনের অনুমতি পেল জামায়াত। জামায়াতের প্রচার বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ মানবজমিনকে বলেন, আমাদেরকে মৌখিকভাবে ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সমাবেশ করার জন্য, তারা বলেছে আগামীকাল সকালে লিখিতভাবে অনুমতি দিবে।