ঢাকামঙ্গলবার , ৩১ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

গাজীপুরে পার্কিংয়ে আগুন, পুড়ল ১৫টি গাড়ি

অনলাইন ডেস্ক
অক্টোবর ৩১, ২০২৩ ৬:১৭ অপরাহ্ণ । ৪৭ জন

গাজীপুরে শ্রমিক বিক্ষোভের সময় কালিয়াকৈর উপজেলার পূর্বচন্দ্রা বোর্ড মিল এলাকায় দুটি পোশাক কারখানার পার্কিংয়ে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এ সময় কারখানা ২টির ১৫টি যানবাহন পুড়ে গেছে। এ ছাড়া কারখানার ভেতরে ব্যাপক ভাঙচুর চালানো হয়েছে।

কারখানা দুটির সংশ্লিষ্টদের বরাতে জানা যায়, শ্রমিক আন্দোলনের সময় আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে কালিয়াকৈর উপজেলার পূর্বচন্দ্রা বোর্ড মিল এলাকায় ফরটিস লিমিটেড নামের পোশাক কারখানায় ঢুকে ব্যাপক ভাঙচুর করে দুর্বৃত্তরা। এ সময় কারখানার সীমানায় থাকা চার-পাঁচটি মোটরসাইকেল, তিনটি প্রাইভেট কার ও একটি মাইক্রোবাসে অগ্নিসংযোগ করা হয়।

এর ১০-১৫ মিনিট পর দুষ্কৃতকারীরা পাশের লিডা টেক্সটাইল লিমিটেড নামের আরেকটি কারখানায় প্রবেশ করে। সেখানে কনটেইনারবাহী দুটি গাড়ি, একটি মিনিবাস ও চারটি প্রাইভেট কারে অগ্নিসংযোগ করে। এ সময় কারখানার গ্লাস ভাঙচুর করা হয়।

খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টার চেষ্টায় বেলা আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইফতেখার রায়হান বলেন, আগুনে মোটারসাইকেল ও প্রাইভেট কারগুলো একেবারে পুড়ে গেছে। কনটেইনারবাহী দুটি গাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

লিডা টেক্সটাইল কারখানার মানবসম্পদ বিভাগের প্রধান জাহাঙ্গীর আলম বলেন, এটা কোনো শ্রমিকদের কাজ নয়। বহিরাগত ব্যক্তিরা কোনো উদ্দেশ্যে কারখানায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

একই কথা জানিয়েছেন কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আলী খান। তিনি বলেন, প্রকৃত শ্রমিকেরা এসব করতে পারেন না। এসব ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

এর আগে গাজীপুরের সফিপুর এলাকার জেলা ট্রাফিক পুলিশ বক্সে ভাঙচুর করে আগুন ধরিয়ে দেন উত্তেজিত পোশাকশ্রমিকেরা। এর আগে চন্দ্রা এলাকার অপর একটি ট্রাফিক পুলিশ বক্সে ভাঙচুর করেন শ্রমিকেরা। এ ছাড়া সফিপুর এলাকার একটি প্রাইভেট হাসপাতালে হামলা চালান উত্তেজিত শ্রমিকেরা। উপজেলার চন্দ্রায় একটি কারখানার সামনে ইলেকট্রনিক পণ্যের শোরুম ও একটি পিকআপেও আগুন দেন শ্রমিকেরা। কালিয়াকৈর উপজেলার মৌচাক বাজার এলাকায় অবস্থিত পুলিশ ফাঁড়িতে হামলা করা হয়। উত্তেজিত শ্রমিকেরা ফাঁড়ির ফটক, কার্যালয়ের কাচ ও সাইনবোর্ড ভাঙচুর করেন।

স্থানীয় বাসিন্দারা জানান, কালিয়াকৈর উপজেলার সফিপুর, মৌচাক ও চন্দ্রা এলাকার আশপাশের শ্রমিকেরা বেতন বাড়ানো দাবিতে টানা অষ্টম দিনের মতো বিক্ষোভ করছেন। বেলা ১১টার দিকে সফিপুরে অবস্থিত গাজীপুর জেলা ট্রাফিক পুলিশ বক্সে ভাঙচুর করে আগুন দেন তাঁরা। এরপরই উত্তেজিত শ্রমিকেরা চন্দ্রা এলাকায় ট্রাফিক বক্সে ভাঙচুর করেন। এর আগে সফিপুর এলাকার তানহা হাসপাতাল নামের একটি প্রাইভেট হাসপাতালে ভাঙচুর করা হয়।

এর কিছুক্ষণ পর শ্রমিকেরা হামলা চালিয়ে কালিয়াকৈর উপজেলার পশ্চিম চন্দ্রা এলাকায় ওয়ালটনের (ইলেকট্রিক পণ্যের) একটি শোরুম ও একটি পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেন। খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে শোরুমে থাকা মালামাল ছাই হ‌য়ে যায়। তবে আগুনের ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।