ঢাকারবিবার , ৪ জুন ২০২৩
  • অন্যান্য

গরম ও লোডশেডিংয়ে অতিষ্ঠ জন-জীবন

অনলাইন ডেস্ক
জুন ৪, ২০২৩ ১:৫৯ অপরাহ্ণ । ৫২ জন
ছবি : সংগৃহীত

কয়েক দিন ধরে মাঝারি থেকে প্রচণ্ড দাবদাহের কারণে এমনিতেই হাঁসফাঁস অবস্থা চুয়াডাঙ্গায়। এর সঙ্গে দিনে-রাতে লোডশেডিং, দুর্ভোগে নতুন উপকরণ যোগ করেছে। প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং শুরু হওয়ায় সবার, বিশেষ করে প্রবীণ ও শিশুদের কষ্ট-দুর্ভোগ চরমে। দুর্ভোগ সহনীয় পর্যায়ে রাখতে অনেকেই রিচার্জেবল ফ্যান–লাইট ও আইপিএস কিনছেন। এই চাহিদা বৃদ্ধির সুযোগে ব্যবসায়ীরা এসব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছেন। অভিযোগ রয়েছে, সুযোগ বুঝে দোকানদারেরা এসব পণ্যে ৭০০ থেকে ৯ হাজার টাকা পর্যন্ত বাড়তি দাম হাঁকছেন।

তাপমাত্রার ওঠানামা

চুয়াডাঙ্গার হাটকালুগঞ্জে অবস্থিত প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার গতকাল শনিবার সন্ধ্যা ৬টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিন শুক্রবারের তুলনায় শূন্য দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম। আবহাওয়া দপ্তরের হিসাব অনুযায়ী, শুক্রবার ছিল প্রচণ্ড দাবদাহ এবং শনিবার মাঝারি দাবদাহ। শনিবার সন্ধ্যার রেকর্ড অনুযায়ী বাতাসের আর্দ্রতা ৬৮ শতাংশ।

পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান বলেন, চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে কয়েক দিন ধরে মাঝারি থেকে প্রচণ্ড দাবদাহ বয়ে চলেছে। দিনের তাপমাত্রা ৩৯ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। বাতাসে আর্দ্রতা (জলীয় বাষ্প) বেশি থাকায় মানুষের দেহের স্বাভাবিক শীতলীকরণের প্রক্রিয়া ধীর হয়ে যায়। শরীরের ঘাম ধীরে শুকায়। শরীর দ্রুত তাপ হারিয়ে শীতল বা ঠান্ডা হতে পারে না। ফলে ভ্যাপসা গরম ও চটচটে ভাব অনুভূত হচ্ছে।