ঢাকামঙ্গলবার , ৭ মে ২০২৪
  • অন্যান্য

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত

অনলাইন ডেস্ক:
মে ৭, ২০২৪ ৪:৪৬ অপরাহ্ণ । ১৬ জন

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ছালেহা বেগম আদালতের রায়ে নির্বাচনের একদিন আগে প্রার্থীতা ফিরে পাওয়ায় ওই নির্বাচন স্থগিত করা হয়।

আগামীকাল বুধবার ওই নির্বাচন হওয়ার কথা ছিল। নির্বাচন স্থগিত হওয়ায় নাঙ্গলকোট উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না। প্রচারণা শেষ হওয়ার দুই ঘণ্টা আগে ভোটগ্রহণ স্থগিত করল নির্বাচন কমিশন। গতকাল সোমবার মধ্যরাতে ছিল প্রচারণার শেষ দিন।

রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা গেছে, গত ১৫ এপ্রিল কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দেন রায়কোট উত্তর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য ছালেহা বেগম। সংরক্ষিত মহিলা সদস্য পদ থেকে পদত্যাগ না করে তিনি নির্বাচনে অংশ নেওয়ায় তাঁর মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান। এরপর ছালেহা বেগম আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করেন। সেখানেও তাঁর প্রার্থীতা বাতিল করা হয়। অর্থাৎ রিটার্নিং কর্মকর্তার আদেশ বহাল রাখেন আপিল কর্তৃপক্ষ কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান।

২৫ এপ্রিল উচ্চ আদালত থেকে প্রার্থীতা ফিরে পান ছালেহা বেগম। পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে বাংলাদেশ সুপ্রিম কোর্টে আপিল করে নির্বাচন কমিশন। গতকাল সোমবার আপিল বিভাগ আদেশে ‘নো অর্ডার’ প্রদান করেন। এমতাবস্থায় ওই আদেশ বাস্তবায়নের জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নাঙ্গলকোট উপজেলার সব পদের নির্বাচন স্থগিত করা হয়। নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠি গতকাল রাত ১০টায় কুমিল্লায় রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়। পরে রাত ১১টায় নির্বাচন স্থগিত করা হয়।