ঢাকামঙ্গলবার , ২৩ মে ২০২৩
  • অন্যান্য

ইবি ‘ক্যাপের’ উদ্যোগে খালেদা জিয়া হলে ভেন্ডিং মেশিন উদ্বোধন 

ইবি প্রতিনিধি:
মে ২৩, ২০২৩ ১১:০৯ পূর্বাহ্ণ । ৬৬ জন
ভেন্ডিং মেশিন উদ্বোধন 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) খালেদা জিয়া হলের ছাত্রীদের স্যানিটারি ন্যাপকিন সহজলভ্য ও সার্বক্ষনিক প্রাপ্তি নিশ্চিত করতে ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর উদ্যোগে ভেন্ডিং মেশিন উদ্বোধন করা হয়েছে। সোমবার (২২ মে) বেলা সাড়ে ১১ টায় আবাসিক হলে এটির উদ্বোধন করা হয়।
এসময় উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলিনা নাসরিন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিয়া মো. রাসিদুজ্জামান ও খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইয়াসমিন আরা সাথী। এছাড়া ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবা সিদ্দিকা ও আই সি টি বিভাগের শিক্ষক জাহিদুল ইসলাম উপস্থিত ছিলেন। এসময় আরো উপস্থিত ছিলেন এল জি টিম ও ক্যাপ টিমের সদস্যরা। ক্যাপের সেক্রেটারি মরিয়ম নেসা মিম এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য ও কুরআন পাঠের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়।
এসময় অনুষ্ঠানে বক্তারা এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং উপস্থিত সকল অতিথিবৃন্দকে ধন্যবাদ জানান। এছাড়া যাতে এই ভেন্ডিং মেশিনের সঠিক ব্যবহার, সংরক্ষণ ও রক্ষনাবেক্ষণ নিশ্চিত করা হয় সে বিষয়ে সবাইকে আহ্বান জানান।
বক্তারা বলেন, এই মহৎ উদ্যোগ ও চিন্তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। যেহেতু মেয়েরা তাদের সব সমস্যা নিয়ে সবার সাথে কথা বলতে পারে না। আর এই রকম একটা বিষয় যা নিয়ে আরো বেশী সচেতন থাকা উচিত তা নিয়েই তাদের আরো বেশী সংকোচ। আমাদের নিজেদের মেয়েরা এমন একটা বিষয় নিয়ে সংকোচ করুক তা আমরা চাই না, তেমনি কোন হলের মেয়েরা এমন করুক এটাও আমরা চাই না। এসব বিষয় মেয়েদের জীবনের একদম স্বাভাবিক একটি বিষয় তা নিয়ে কখনোই সংকোচ করা উচিত নয়।
এর আগে ক্যাপ ২০২০ সালে ভেন্ডিং মেশিন স্থাপনের উদ্যোগ গ্রহণ করে। কিন্তু করোনার কারণে এ উদ্যোগের কাজ বাঁধাগ্রস্ত হয়। পরে করোনা মহামারী কাটিয়ে উঠে পুনরায় উক্ত উদ্যোগ গ্রহণ করা হয়। যার ফলে এলজি ইলেকট্রনিকস এর সহায়তায় ক্যাপ বিশ্ববিদ্যালয়ের তিনটি ছাত্রী হলে তিনটি ভেন্ডিং মেশিন স্থাপনের ব্যবস্থা গ্রহণ করেন এবং তা সফলভাবে স্থাপন করেন।
উল্লেখ্য, ‘ যদি ক্ষতির কারণ লজ্জা হয়, তাহলে আর লজ্জা নয় ‘ এ স্লোগানকে সামনে রেখে ক্যান্সার এ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন ক্যাপ প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে মায়েদের দুটি ক্যান্সার স্তন ক্যান্সার ও জরায়ুমুখ ক্যান্সারের সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। এছাড়াও সংগঠনটি বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী কাজ করে থাকে।