ঢাকামঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

অধিনায়কত্ব কেন ছাড়তে চান সাকিব ?

স্পোর্টস ডেস্ক
সেপ্টেম্বর ২৬, ২০২৩ ২:৫৮ অপরাহ্ণ । ৪৫ জন

যেকোনো সময় বিশ্বকাপের জন্য বাংলদেশের দল ঘোষণা করা হবে। কোন ১৫ ক্রিকেটার ভারতের মাটিতে বিশ্বকাপের মঞ্চে ব্যাট ও বল হাতে মাঠে নামবেন লাল সবুজ জার্সি গায়ে? তা জানতে উন্মুখ গোটা দেশ। এরই মধ্যে হঠাৎ গুঞ্জন বাংলাদেশ দলের নেতৃত্বে বদল আসতে পারে। কারণ সাকিব আল হাসানই নাকি নেতৃত্বই দিতে চাচ্ছেন না।

সামাজিক যোগাযোগমাধ্যমে তোলপাড়, সাকিব বিশ্বকাপে ক্যাপ্টেন্সি করতে চান না। গণমাধ্যমেও এমন খবর এসেছে। তবে কি সত্যিই সাকিব অধিনায়ক থাকতে চান না? বিশ্বকাপের মত বড় আসরে দলকে নেতৃত্ব দিতে নারাজ? বিসিবির একজন কর্মকর্তাও অনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়ে মিডিয়ায় একথা জানাননি।

কয়েকটি গণমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়েছে যে, তামিম ইকবাল নাকি বিশ্বকাপে বিশ্রাম নিয়ে নিয়ে খেলার কথা বলেছেন, তার প্রতিবাদে বিশ্বকাপে অধিনায়কত্ব না করার হুমকি দিয়েছেন সাকিব। কিন্তু তামিমের একদম কাছের সূত্রগুলোর জোর দাবি, তিনি বিশ্রাম নিয়ে নিয়ে ৯টির বদলে ৫ ম্যাচ খেলার কথা বলেননি। এটি গুজব।

তবে অন্তত নির্ভরযোগ্য সূত্রের খবর, ‘শুধু তামিম ইস্যুতেই নয়। সত্যিই নাকি অধিনায়কত্ব ছাড়ার কথা ভাবছেন সাকিব এবং সেটা যে হঠাৎ করে সোমবার রাতেই সে ইচ্ছে জাগ্রত হয়েছে, তা নয়। আরও আগে থেকেই নাকি সাকিবের নেতৃত্বে থাকায় অনীহা জেগেছে।’

বিসিবির একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, সাকিব আগে থেকেই দল পরিচালনায় পুরোপুরি রাজি ছিলেন না। এমনকি নির্ভরযোগ্য সূত্রর খবর, সাকিব এশিয়া কাপের সময়ই বিশ্বকাপে নেতৃত্ব না করার ইচ্ছে পোষণ করেছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বিসিবি কর্মকর্তা এমন তথ্যও দিয়েছেন। জানা গেছে, এশিয়া কাপে জাতীয় দলের পারফমেন্সে মোটেই সন্তুষ্ট হতে পারেননি সাকিব। ভিতরে ভিতরে চরম হতাশায় ভুগেছেন এবং কাছের মানুষদের বলেছেনও, ‘মন ভাল নেই।’

মূলত তখন থেকেই অধিনায়ক সাকিবের মন উরু উরু। দায়িত্বশীল সূত্রর খবর, সাকিব আগে থেকেই অধিনায়ক না থাকার কথা জানিয়েছেন এবং গতকাল সোমবার মধ্য রাতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাসায় সে ইচ্ছেটা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছেন।

তবে সাকিব যে অধিনায়কত্ব না করার কথা বলেছেন, তা জানেন না বিশ্বকাপে টিম বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন। জানান, ‘আমরা কেউ জানি না সাকিব অধিনায়কত্ব করতে চাচ্ছে না এবং সাকিব বোর্ডে কোন চিঠি দিয়েছে বলেও জানা নেই আমার।’

খালেদ মাহমুদের জোর দাবি, ‘সাকিব থাকবে অধিনায়ক। দেখেন তার ক্যাপ্টেন্সিতেই বিশ্বকাপ খেলবে বাংলাদেশ।’

ওদিকে তামিমের কাছের সূত্র জনিয়েছে, ‘তামিম তার পিঠের ব্যাথা নিয়ে বিসিবির চিকিৎসকদের সাথে কথা বলেছেন । কি করলে কি হবে- তার বিশ্বকাপে খেলায় এই ব্যথা কতটা বাধা হয়ে দাড়াতে পারে? এর সমাধান কি শুধুই বিশ্রাম কি না?

বিশ্রাম দিয়ে দিয়ে খেললে কি ব্যথা কম অনুভুত হবে? তামিম এমনটাই বলেছেন তাদেরকে। কোনো নির্দিষ্ট সংখ্যক ম্যাচ খেলার কথা জানাননি। আর সেটা ধরে এবং প্রতিবাদে সাকিবের বিশ্বকাপে অধিনায়কত্ব না করার হুমকির খবরও সঠিক নয়।

সবচেয়ে চাঞ্চল্যকর খবর হলো, তামিম ইস্যুতে নয় সাকিব দল পরিচালনা করতে চান না অন্য কারণে এবং সেটা ক্রিকেটীয় কোন ব্যাপার নয়। জানা গেছে, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে মাঠের বাইরে অক্রিকেটীয় কর্মকাণ্ড তুলে ধরে জাতীয় দল পরিচালনায় থাকতে না পারার ইচ্ছে পোষণ করেছেন তিনি। এর সঙ্গে তামিম ইস্যু যোগ হয়েছে।