ঢাকাসোমবার , ৮ মে ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

৪৮ ঘণ্টাও টিকল না পাকিস্তানের রাজত্ব

অনলাইন ডেস্ক
মে ৮, ২০২৩ ৪:১১ অপরাহ্ণ । ৫৬ জন
ছবি: সংগৃহীত

নিজেদের ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের টানা চারটি ম্যাচেই জয় পায় তারা। যার পুরস্কার স্বরূপ প্রথমবারের মতো আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসে পাকিস্তান।

তবে ৪৮ ঘণ্টাও টিকল না তাদের সেই রাজত্ব। মাত্র ৪৮ ঘণ্টার ব্যবধানে শীর্ষ স্থান থেকে তিন নাম্বারে নেমে আসে তারা। মূলত নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে হেরে তারা নিজেদের স্থান হারায়।

গত ২১ বছরের মধ্যে আর কোনো দল এত কম সময়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে নিচে নামেনি। এ ক্ষেত্রে বাবররা ভেঙেছেন ইংল্যান্ডের রেকর্ড। এ বছরের জানুয়ারিতে শীর্ষে ওঠার তিন দিন পরই ভারতের কাছে জায়গা খুইয়েছিল ইংলিশরা। এবার পাকিস্তান এক নম্বর স্থান খোয়াল অস্ট্রেলিয়ার কাছে।

র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের শীর্ষস্থান হারানোর শঙ্কা ছিল আগেই কেননা ভারত এবং অস্ট্রেলিায়ারও ছিল পাকিস্থানের সমান ১১৩ রেটিং পয়েন্ট। নিজেদের স্থান ধরে রাখতে হলে পাকিস্থানকে সিরিজের শেষ ম্যাচো জিততে হতো কিন্তু সেই ম্যাচে তারা ৪৭ রানে হারে।

৪৭ রানের হারে একটি রেটিং পয়েন্ট কমে গেছে বাবরদের। যে কারণে তাদের নেমে যেতে হয়েছে তিনে। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আবারও অস্ট্রেলিয়া, সমান রেটিং নিয়ে ভারত আছে দ্বিতীয় স্থানে।