ঢাকাশুক্রবার , ৭ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

সেরা মা হতে পারতাম আমি: আবেগঘন ভাষণে জেসিন্ডা

ইন্টারন্যাশনাল ডেস্ক
এপ্রিল ৭, ২০২৩ ৪:৩৭ অপরাহ্ণ । ৭৩ জন
নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন পার্লামেন্টে সমাপনী ভাষণে বক্তব্য রেখেছেন।

রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণার পর তিনি নারীদের উদ্দেশে বলেছেন— নেতৃত্ব যেন মাতৃত্বের পথে বাধা হয়ে না দাঁড়ায়, সেদিকে খেয়াল রাখবেন।

৪২ বছর বয়সি জেসিন্ডা ওয়েলিংটনে পার্লামেন্টে দেওয়া ভাষণে বলেন, আমি একজন সেরা মা হতে পারতাম। আপনারাও তা হতে পারেন এবং এখানে (পার্লামেন্টে) থাকতে পারেন।’খবর সিএনএনের।

একজন সহানুভূতিশীল নারী ও দৃঢ় নেতৃত্বের জন্য বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছেন জেসিন্ডা আরডার্ন। এ বছরের জানুয়ারিতে তিনি প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন। তবে তাঁর পাঁচ বছরের শাসনামলে একজন ‘ক্রাইসিস ম্যানেজার’ হিসেবে তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

জেসিন্ডার প্রধানমন্ত্রিত্বের সময় ২০১৯ সালে নিউজিল্যান্ডের দুটি মসজিদে সন্ত্রাসী হামলা হয়েছিল। সেই হামলায় নিহত হয়েছিলেন ৫১ জন মুসল্লি। পরের বছর একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ২২ জন মারা যান। এ ছাড়া করোনা মহামারি তো ছিলই। এসব সংকট তিনি দক্ষতার সঙ্গে সামলেছেন।

২০১৮ সালে নিজ কার্যালয়ে সন্তান জন্ম দিয়ে বিশ্বব্যাপী আলোচিত হয়েছিলেন জেসিন্ডা আরডার্ন। বিশ্বনেতাদের মধ্যে এর আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো নিজ কার্যালয়ে সন্তান জন্ম দিয়েছিলেন।

জেসিন্ডা তার বক্তৃতায় নিজের গর্ভধারণের সময়ের কঠিন পথচলার কথা অকপটে বলেছেন। তিনি জানান, মানসিক চাপসহ আরও অন্যান্য জটিলতার কারণে তাকে ৩৭ বছর বয়সে মা হতে নিষেধ করা হয়েছিল।