ঢাকারবিবার , ১৮ জুন ২০২৩
  • অন্যান্য

শুধু রান্নায় নয়, একাধিক সমস্যা দূর করতে তেজপাতা

অনলাইন ডেস্ক
জুন ১৮, ২০২৩ ১১:১৬ পূর্বাহ্ণ । ৯৭ জন
সংগৃহীত:ছবি

তেজপাতা প্রতিটি বাড়িতেই ব্যবহৃত হয়। রান্নার স্বাদ, গন্ধ বাড়াতে তেজপাতার জুড়ি মেলা ভার। কিন্তু এর  ঔষধিগুণ সম্পর্কের কথা কি আপনার জানা আছে? তেজপাতা অনেক রোগ নিরাময় করার জন্য় ব্যবহার করা যেতে পারে। এতে পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়ামের মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য খুব উপকারী।
আসুন জেনে নেওয়া যাক কোন কোন রোগ নিরাময় করার জন্য় তেজপাতা ব্যবহার করা যায়।
১)হাত-পা কেটে গেলে:
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হঠাৎ করেই পা কেটে গেছে, কিংবা সবজি কাটতে গিয়ে হাত কেটে ফেলেছেন, চিন্তা নেই। সেই জায়গায় একটু তেজপাতা ঘষে নিন। কিছুক্ষণের মধ্যে রক্তপড়া বন্ধ হয়ে যাবে। তবে এসব করার আগে কাটা জায়গাটা অ্যান্টিসেপটিক কিছু দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না।
২)সংক্রমণের হাত থেকে রক্ষা:
তেজপাতা আমাদের অনেক সংক্রমণ থেকে রক্ষা করে। ঠাণ্ডা, সর্দি, ফ্লুর এটি মতো রোগ প্রতিরোধে ক্বাথ হিসেবে খেতে পারেন।
৩)ডায়াবেটিস নিরাময়:
টাইপ ২ ডায়াবেটিস রোগীদের জন্য তেজপাতা একটি ওষুধের চেয়ে কিছু কম নয়। গরম জলে একটু তেজপাতা ফেলে ফুটিয়ে নিন, সেই জল ছেঁকে খেয়ে নিন। রোজ একগ্লাস খেলে কাজ হবে। এর ফলে, রক্তে খারাপ কোলেস্টেরল, গ্লুকোজ এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। আবার তেজপাতা পিষে গুঁড়ো করে এক মাস খেতে হবে। আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। তবে পাতাটি ভালো করে ধুয়ে নিয়ে শুকনো করে তবেই ব্যবহার করুন।
৪)শ্বাসকষ্টের সমস্য়া দুর করতে:
আপনার যদি শ্বাসকষ্ট হয়, তাহলে অবশ্যই তেজপাতা খান। একটি পাত্রে জল এবং তেজপাতা সিদ্ধ করুন। তারপর এই জল দিয়ে একটি কাপড় ভিজিয়ে নিয়ে বুকে ওপর রাখুন, এতে শ্বাসকষ্ট দূর হবে।
৫)মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী:
খুব কম মানুষই জানেন যে তেজপাতা মানসিক স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আপনি যদি কোনও কারণে টেনশনে করে থাকেন তবে রাতে ঘুমানোর আগে ২টি পাতা নিয়ে পুড়িয়ে নিন এবং আপনার ঘরে রাখুন। এর ধোঁয়ার গন্ধে আপনার মানসিক চাপ কমবে।