ঢাকাবৃহস্পতিবার , ৪ মে ২০২৩
  • অন্যান্য

রেকর্ডগড়া গোল করেন হালান্দ

অনলাইন ডেস্ক
মে ৪, ২০২৩ ১০:৩০ পূর্বাহ্ণ । ৯০ জন
ছবি: সংগৃহীত

বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে সেই বুন্দেসলীগায় শুরু, ম্যানচেস্টার সিটির জার্সিতে ইংলিশ প্রিমিয়ার লিগেও (ইপিএল) সেটা বহাল রেখেছেন আর্লিং হালান্দ। এই নরওয়েজিয়ান মাঠে নামা মানেই যেন গোল নিশ্চিত। দিনে দিনে গোল ম্যাশিনে পরিণত হওয়া হালান্দ এবার ভাঙলেন ২৮ বছরের পুরোনো রেকর্ড। ইপিএলের নির্দিষ্ট আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন হালান্দের দখলে।

হালান্দের রেকর্ড গড়া রাতে আজ ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ০-৩ গোলে হারিয়েছে সিটিজেনরা। এই জয়ে শিরোপা জয়ে আরও এক ধাপ এগিয়ে গেলো পেপ গার্দিওয়ালার দল। সিটির হয়ে বাকি গোল করেন নাথান আকে ও ফিল ফোডেন। এই জয়ে ৩৩ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ফিরলো সিটি। আর এক ম্যাচ বেশি খেলে এক পয়েন্ট পিছিয়ে আর্সেনাল

এদিন ম্যাচের ৭০তম মিনিটে রেকর্ডগড়া গোল করেন হালান্দ। ইপিএলের চলতি আসরে যেটা ২২ বছরবয়সী ফুটবলারের ৩৫ তম গোল। এর আগে ইপিএলের নির্দিষ্ট আসরে সর্বোচ্চ ৩৪ গোল করার যৌথ রেকর্ড ছিল অ্যান্ডি কোল ও অ্যালান শিয়েরারের।

১৯৯৩-৯৪ মৌসুমে নিউক্যাসল ইউনাইটেডের হয়ে ৪০ ম্যাচে ৩৪ গোল করেন ইংলিশ স্ট্রাইকার কোল। পরের মৌসুমেই তার স্বদেশি শিয়েরার ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ৪২ ম্যাচে করেন সমানসংখ্যক গোল। মাত্র ৩১ ম্যাচেই তাদের টপকে গেলেন হালান্দ।
এর আগে এদিন প্রথমার্ধে একাধিক আক্রমণ করেও গোলের দেখা পায়নি সিটি। তবে বিরতি থেকে ফিরেই সিটিকে লিড এনে দেন অকে। ৫০তম মিনিটে রিয়াদ মাহরেজের ফ্রি কিকে হেড দিয়ে লক্ষ্যভেদ করেন তিনি।
আর ম্যাচের ৮৫তম মিনিটে জয় নিশ্চিত করেন ফিল ফোডেন। বা দিকের কর্ণার থেকে উড়ে আসা বল ওয়েস্টহাম ফুটবলাররা ঠিকমতো ক্লিয়ার না করতে পারলে ফিরতি বলে গোলার মতো শটে সিটিকে ৩-০ গোলে এগিয়ে দেন ফোডেন। বাকি সময় লিড ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে সিটি।