ঢাকাবৃহস্পতিবার , ২৩ মে ২০২৪
  • অন্যান্য

মোহনগঞ্জে নির্বাচনী প্রচারে জীবন্ত ঘোড়া, প্রার্থীকে কারণ 

অনলাইন ডেস্ক:
মে ২৩, ২০২৪ ১২:১৬ অপরাহ্ণ । ১৯ জন

নেত্রকোনার মোহনগঞ্জে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে জীবন্ত ঘোড়া নিয়ে মিছিল করার অভিযোগে উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী মো. শহীদ ইকবালকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. জহিরুল হক স্বাক্ষরিত এক চিঠিতে নোটিশের বিষয়টি জানানো হয়।

কারণ দর্শানোর নোটিশ থেকে জানা যায়, চেয়ারম্যান প্রার্থী শহীদ ইকবালকে বারবার মৌখিকভাবে সতর্ক করলেও উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি ভঙ্গ করে প্রতীক হিসেবে জীবন্ত প্রাণী ব্যবহার করে নির্বাচনী প্রচার কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এ অবস্থায় তাঁর বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, এ বিষয়ে পত্র প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে তাঁকে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও মোহনগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জহিরুল হক বলেন, মোহনগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে একজন চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নির্বাচনী আচরণবিধি ভঙ্গের যে অভিযোগ তাঁর বিরুদ্ধে পাওয়া গেছে, তা তদন্ত করা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রার্থী শহীদ ইকবাল বলেন, ‘আমি শোকজ নোটিশ পেয়েছি এবং নির্ধারিত সময়ের মধ্যেই জবাব দিয়েছি। ঘটনাটি আমার কিছু অতি উৎসাহী কর্মীরা করেছেন। সে সময় আমি অন্য এলাকায় প্রচারকাজে ব্যস্ত ছিলাম। বিষয়টিতে আমি লজ্জিত ও দুঃখিত। ভবিষ্যতে আর এমন হবে না, সেটা সহকারী রিটার্নিং কর্মকর্তাকে বলেছি।’

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, তৃতীয় ধাপে নেত্রকোনার মোহনগঞ্জ, মদন ও খালিয়াজুরীতে উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ২৯ মে। তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে ১৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ২২ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে মোহনগঞ্জে চারজন চেয়ারম্যান প্রার্থী হলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পরিষদের বর্তমান চেয়ারম্যান মো. শহীদ ইকবাল (ঘোড়া প্রতীক), উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মজিবুর রহমান ওরফে কাঁচা মিয়া (আনারস প্রতীক), উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম খান (মোটরসাইকেল প্রতীক) ও স্থানীয় আওয়ামী লীগ কর্মী মো. মাসুদ পারভেজ (দোয়াত-কলম প্রতীক)।

উপজেলা তিনটিতে ভোটারের সংখ্যা ৩ লাখ ৫৬ হাজার ৬১। মোট ভোটকেন্দ্র ১৪৭টি। এর মধ্যে মোহনগঞ্জে ভোটার ১ লাখ ৪৭ হাজার ৯০৫ জন।