ঢাকাসোমবার , ১৩ মার্চ ২০২৩
  • অন্যান্য

মানবাধিকার এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক হলেন আসিফ

স্টাফ রিপোর্টার
মার্চ ১৩, ২০২৩ ৯:২৬ পূর্বাহ্ণ । ১০৪ জন
ছবি: আসিফ মাহমুদ

উত্তরবঙ্গে মানুষের অধিকার বাস্তবায়নের শক্তভিত গড়তে, ২১টি মানবাধিকার সংগঠন ও এনজিও’র সমন্বনে রাজশাহী ও রংপুর বিভাগীয় মানবাধিকার এসোসিয়েশন গঠিত হয়েছে। গত শনিবার (১১ই মার্চ) সন্ধ্যায় বগুড়ায় চিটাগাং নুর হোটেল এন্ড রেস্টুরেন্ট কমিউনিটি সেন্টারে এক বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উক্ত এসোসিয়েশন ঘোষনা করা হয়।
১০১ সদস্য বিশিষ্ট মানবাধিকার এসোসিয়েশন ঘোষনা করেন প্রধান উপদেষ্টা, শিক্ষা ও মানবিক উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও উক্ত এসোসিয়েশন এর আহ্বায়ক এস এম রফিকুল ইসলাম। সংগঠনটির  সভাপতি  হিসাবে  প্রকৌশলী তৌহিদুৎ জামান লিখন  এবং  সাধারন সম্পাদক   আব্দুর রশিদ  মামুনের  নাম ঘোষণা  করা  হয় ।  প্রকৌশলী তৌহিদুৎ জামান লিখন  আসক নর্থ বেঙ্গল জোনাল কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির কমিউনিকেশন ডাইরেক্টর হিসাবে  দায়িত্ব  পালন  করছেন  এবং  আব্দুর রশিদ  মামুন আসক রাজশাহী ও রংপুর বিভাগীয় নেতা হিসাবে  দায়িত্ব পালন করছেন ।
সংগঠনটির যুগপৎ  সহযোগীতা কে বেগবান করতে   তরুণ , প্রতিশ্রুতিবদ্ধ  ও পরীক্ষিত  নতুন নেতৃত্বকে  বিভাগীয়  পর্যায়ে   সাংগঠনিক সম্পাদক পদে  দায়িত্ব দেওয়া  হয়েছে ।  বাংলাদেশ  জাতীয়  মানবাধিকার  সমতিরি  দায়িত্বশীল  তরুণ  স্বেচ্ছাসেবক  আসিফ  মাহমুদ সহ  এগারো  জনকে রাজশাহী ও রংপুর  বিভাগের   সাংগঠনিক  সম্পাদক হিসাবে  ঘোষণা করা হয়েছে । দায়িত্ব পেয়ে অসিফ  জানান- মানুষের জন্য বিনা পদ-পদবীতে কাজ করছি  কিশোর বয়স  থেকেই  ।  নতুন দায়িত্ব  আমার কর্তব্যবোধ কে আরোও বাড়িয়ে দেবে, জনমানুষের  মানবাধিকার নিশ্চিতে  আরোও  বিস্তৃত আকারে কাজ করার সম্ভাবনা  বাড়বে বলে  বিশ্বাস করি । 
সংগঠনটির   সদস্য  সংস্থাগুলো   হলো   বাংলাদেশ কেন্দ্রীয় মানবাধিকার সংস্থা, সবুজ সপ্ন ফাউন্ডেশন, মানবাধিকার সংস্থা ব্রাক, আইন ও অধিকার ফাউন্ডেশন, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, বাংলাদেশ সেন্ট্রাল এডুকেশন এন্ড হেলথ, বাংলাদেশ ডেভলপমেন্ট সার্ভিস সেন্টার, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি, মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, বাংলাদেশ সেন্ট্রাল হিউমান রাইটস, বাংলাদেশ মানবাধিকার সমিতি, শান্তি ও সংঘ ফাউন্ডেশন, বন্ধু পরিষদ, বাংলাদেশ কেন্দ্রীয় শিক্ষা ও স্বাস্থ্য ফাউন্ডেশন, আসক রাজশাহী ও রংপুর বিভাগীয় কমিটি, ইউপি চেয়ারম্যান, প্রেসক্লাব, সাংবাদিক ফাউন্ডেশন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, জাতীয় মুক্তিযোদ্ধা সংসদ সহ বিভিন্ন মানবাধিকার ও এনজিও’র উচ্চপদস্থ কর্মকর্তা, পরিচালক ও নেতৃবৃন্দ।
পাঁচ জন  আইনজীবীরা   আইন বিষয়ক সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করবেন  । আয়োজকরা জনান   উপদেষ্টা মন্ডলীর সদস্যদের মধ্যে রয়েছেন  সংসদ সদস্য, সাবেক বিচারক, এপিপি, দলীয় উচ্চপদস্থ নেতৃবৃন্দসহ বিভিন্ন সংস্থার পরিচালক বৃন্দ।