ঢাকাবৃহস্পতিবার , ২৪ আগস্ট ২০২৩
  • অন্যান্য

ব্রিকসের নতুন ছয় সদস্যের নাম ঘোষণা, নেই বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
আগস্ট ২৪, ২০২৩ ৫:১৪ অপরাহ্ণ । ১৬ জন
সংগৃহীত ছবি:

অর্থনৈতিক জোট ব্রিকসে নতুন ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে ব্রিকসের সদস্যপদের তালিকায় এবার জায়গা পায়নি বাংলাদেশ। বৃহস্পতিবার ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনে নতুন এই সদস্য দেশগুলোর নাম ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

ব্রিকস শীর্ষ সম্মেলনে রামাফোসা বলেন, ‘আমরা আর্জেন্টিনা, মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে ব্রিকস জোটের পূর্ণ সদস্য হওয়ার আমন্ত্রণ জানিয়েছি। এই দেশগুলোর সদস্যপদ ২০২৪ এর জানুয়ারি থেকে কার্যকর হবে।

 

সম্মেলনের আগে প্রায় ৪০টির মতো দেশ ব্রিকসে যোগ দেওয়ার আবেদন জানিয়েছিল। গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হওয়া তিন দিনের ব্রিকস শীর্ষ সম্মেলন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। এতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছাড়া বাকি চার দেশের সরকার প্রধানরা স্বশরীরে অংশ নেন।

 

বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট হলো ব্রিকস। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও সাউথ আফ্রিকার আদ্যক্ষরে এর নামকরণ। ২০১০ সালে সাউথ আফ্রিকা যোগ দেওয়ার আগে এটি ব্রিক নামে পরিচিত ছিল। যা ২০০১ সালে যাত্রা শুরু করে। এর সদর দপ্তর চীনের সাংহাইয়ে। এবার ব্রিকসের ১৫তম শীর্ষ সম্মেলনের আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা। নতুন সংযুক্ত দেশগুলো নিয়ে পাঁচ দেশের জোট থেকে নতুন বছরে ১১ দেশের জোটে পরিণত হবে ব্রিকস।

ব্রিকস সম্মেলনে এবার যোগ দিয়েছেন বিশ্বের ৫০টি দেশের প্রধান। ২০৫০ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে আধিপত্য বিস্তারের লক্ষ্যে গঠিত এই জোটের লক্ষ্য- বিশ্বশান্তি, নিরাপত্তা, উন্নয়ন ও সহযোগিতা। এ ছাড়া মানবাধিকার ও ন্যায়বিচার প্রতিষ্ঠায়ও ভূমিকা রাখতে চায় ব্রিকস।