ঢাকাবৃহস্পতিবার , ২৩ মার্চ ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ব্যাটসম্যানদের তালিকায় বাংলাদেশের সেরা অবস্থানে মুশফিকুর রহিম

অনলাইন ডেস্ক
মার্চ ২৩, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ । ৫৩ জন
ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরি উপহার দেওয়া মুশফিকুর রহিমের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় এখন বাংলাদেশের সেরা অবস্থানে তিনি। পিছিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।

পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। চার ধাপ এগিয়ে ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে ১৮তম স্থানে মুশফিক।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজে নতুন ভূমিকায় পরখ করা হচ্ছে মুশফিককে। এখন পর্যন্ত বেশ সফল তিনি। ওয়ানডেতে সাড়ে ৬ বছর ও ৭৫ ইনিংস পর ৬ নম্বরে ব্যাট করতে নামেন তিনি চলতি সিরিজের প্রথম ম্যাচে। ২৬ বলে ৪৪ রানের ইনিংস খেলে জানান দেন এই পজিশনে তার কার্যকারিতা।

গত সোমবার বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচে তো রুদ্ররূপে নিজেকে মেলে ধরেন মুশফিক। ৬০ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলে গড়েন ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ভেঙে দেন সাকিব আল হাসানের প্রায় ১৪ বছর আগে গড়া ৬৩ বলে শতকের রেকর্ড।

আগের মতোই ইনিংস বড় করতে না পারার হতাশার বৃত্তে আটকা তামিম। আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচে ৩ রানে আউট হওয়া ওপেনার দ্বিতীয় ওয়ানডেতে করেন ২৩। তিন ধাপ পিছিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান এখন ২২তম স্থানে।

অভিষেক ওয়ানডেতে ৯২ রান করা তাওহিদ হৃদয় এখনও ঢুকতে পারেননি সেরা একশতে। দ্বিতীয় ম্যাচে ৪৯ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

য়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে বাবর আজম।

ওয়ানডে বোলারদের শীর্ষস্থান হারিয়েছেন মোহাম্মদ সিরাজ। তাকে টপকে প্রথমবার এক নম্বরে জায়গা করে নিয়েছেন জশ হেইজেলউড। অস্ট্রেলিয়ান পেসারের আগের সেরা র‍্যাঙ্কিং ছিল দ্বিতীয়।

বাংলাদেশের বোলারদের মধ্যে কারো তেমন উল্লেখযোগ্য উন্নতি হয়নি। সাকিব আছেন ৬ নম্বরে, বাংলাদেশের বোলারদের মধ্যে এখন যা সেরা অবস্থান।

ওয়ানডের সেরা অলরাউন্ডার আগের মতোই সাকিব।