ঢাকাবুধবার , ২৪ মে ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

বেলগ্রদে ৭০ জনের বেশি হামলাকারী নিহত : রাশিয়া

অনলাইন ডেস্ক
মে ২৪, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ । ৪৪ জন
সংগৃহীত

রাশিয়া জানিয়েছে, ইউক্রেন থেকে দেশটির বেলগ্রদ অঞ্চলে প্রবেশকারী আন্তঃসীমান্ত হামলাকারীদের আটকের অভিযানে ৭০ জনেরও বেশি আক্রমণকারী নিহত হয়েছে।  রাশিয়ার ভূখণ্ড থেকে পালিয়ে যাওয়ার আগে হামলাকারীরা প্রায় ২৪ ঘণ্টা ধরে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধ করেছে।

এর আগে জানা যায়, ইউক্রেনের ভেতর থেকে সশস্ত্র একটি দল রাশিয়ার বেলগোরদ অঞ্চলে ঢুকে সংঘাতে লিপ্ত হয়েছে এবং তাতে সেখানকার বেশ কয়েকজন বাসিন্দা আহত হয়েছেন বলে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে। গভর্নর ভিচেস্লাভ গ্লাদকোভ বলেছেন, ওই ঘটনায় আটজন আহত হয়েছে, যাদের মধ্যে দুটি শিশু রয়েছে।

একটি গ্রামে বোমা নিক্ষেপ করার পর দুইজন বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরেকটি ঘটনায় গ্রেভোরন শহরে আহত হয়েছে তিনজন। রাশিয়া বলছে, মস্কো গত বছর ইউক্রেনে আক্রমণ শুরুর পর রাশিয়ার ভূখণ্ডে এটি ছিল সবচেয়ে বড় আক্রমণ।বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএর প্রতিবেদনে বলা হয়েছে, ৭০ জন জঙ্গি, ৪টি সাঁজোয়া যান ও ৫টি পিকআপ ধ্বংস করা হয়েছে।

আজ বেলগ্রদ অঞ্চলে অভিযান বাতিল করা হয়েছে। প্রতিবেদনে হামলাকারীদের ‘ইউক্রেনের নাশকতা ও তথ্য নিতে আসা গ্রুপ’ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। যুদ্ধের সময় সীমান্তের নয়টি গ্রাম খালি করা হয়েছে। এ সময় আর্টিলারি ও মর্টারের গুলি ১৩ জন আহত হয়েছেন।
উদ্ধারের সময় এক নারী মারা গেছেন। এছাড়া কোজিংকা গ্রামে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেছেন, স্থানীয় সৈন্য, বিমান হামলা ও কামানের মাধ্যমে শত্রুদের ধ্বংস করা হয়েছে। বাদবাকি সৈন্যদের ইউক্রেনের ভূখণ্ডে ঠেলে দেওয়া হয়েছে। পুরো নির্মূল হওয়ার আগ পর্যন্ত তাদের ওপর গোলাবর্ষণ করা হবে।

 

হামলায় ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরি হামভিসহ  ক্ষতিগ্রস্ত পশ্চিমা সামরিক যানের ছবি পরে প্রকাশ করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্র বলেছে, তারা রাশিয়ার ভেতরে হামলাকে উৎসাহিত করে না। এদিকে মস্কো-ভিত্তিক সাংবাদিক ইউলিয়া শাপোভালোভা আল জাজিরাকে বলেছেন, ক্রেমলিন বিশ্বাস করে হামলাকারীরা সবাই ‘ইউক্রেনীয় জঙ্গি।’

সূত্র : আলজাজিরা