ঢাকামঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

বিশ্বের সর্বেোচ্চ ধনী ৫ ক্রীড়াবিদ

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ৮:২৮ পূর্বাহ্ণ । ৮৫ জন
টাইগার উডস (বামে) এবং মাইকেল জর্দান

বর্তমানে পৃথিবীর সবচেয়ে ধনী ক্রীড়াবিদ কে? জানলে অবাক হতে পারেন। ফুটবলার বা ক্রিকেটার কারো নামই নেই সেরা পাঁচের তালিকায়। খেলার দুনিয়ায় ধনীদের খাতায় সেরা পাঁচে সাবেকদের নামই বেশি। কেউ আয় করেছেন খেলা থেকে, কেউবা ব্যবসার মাধ্যমে।

১. মাইকেল জর্ডান

আমেরিকার বিখ্যাত বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডান। খেলা থেকে অবসর নিয়েছেন ২০ বছর আগে। কিন্তু এ মুহূর্তে সম্পদের দিক থেকে বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ সাবেক এই বাস্কেটবল তারকা। জানা গেছে, ৩ বিলিয়ন ডলার মূল্যের সম্পদের মালিক তিনি। টাকার অংকে যা ৩২ হাজার কোটি টাকারও বেশি। খেলা ছাড়ার পর ব্যবসায়ের পাশাপাশি সিনেমায়ও অভিনয় করে বিপুল অংক কামিয়েছেন আমেরিকানদের কাছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই ক্রীড়াবিদ।

২. ভিন্স ম্যাকমাহন

ধনী ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় নামটা সাবেক রেসলার ভিন্স ম্যাকমাহনের। তার সম্পদের পরিমাণ ৩ বিলিয়ন ডলারের কাছাকাছি। টানা ৪০ বছর WWE দেখভালের গুরুদায়িত্বটা তার কাঁধেই ছিলো। তার নেতৃত্বে বিশ্বের সবচেয়ে বড় পেশাদার কোম্পানিতে পরিণত হয়েছে WWE । ৭৬ বছর বয়সী এই তারকা গত বছর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদ থেকে অবসরে যান।

৩. আয়ন তিরিয়াক

রোমানিয়ার সাবেক টেনিস ও আইস হকি খেলোয়াড় আয়ন তিরিয়াক। খেলা থেকে অবসরে গেছেন সেই ১৯৭৯ সালে। কিন্তু বিশ্বের ধনী ক্রীড়াবিদদের মধ্যে তৃতীয় নামটা তিরিয়াকের। রোমানিয়ার বিখ্যাত তিরিয়াক গ্রুপের প্রতিষ্ঠাতাও তিনি। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১.৫ বিলিয়ন ডলার। ২০২০ সালে নিজ দেশে তৃতীয় ধনী ব্যবসায়ী হিসেবে নাম উঠেছিলো তিরিয়াকের।

৪. টাইগার উডস

সর্বকালের সেরা গলফার বলা হয় টাইগার উডসকে। বিখ্যাত এই গলফার বিশ্বের সর্বোচ্চ বেতনভোগী ক্রীড়াবিদদের মধ্যে একজন। খেলা ছাড়াও কোর্স ডিজাইন এবং বিভিন্ন জায়গায় উপস্থিতি দিয়েও অনেক অর্থ উপার্জন করেন ৪৬ বছর বয়সী এই গলফার। ১.১‌ বিলিয়ন ডলার সম্পদ নিয়ে ধনীদের তালিকায় তার অবস্থান ৪ নাম্বারে।

৫. এনা ক্যাসপারহাক

ধনীর দিক দিয়ে পঞ্চম স্থানে ডেনমার্কের ড্রেসেজ রাইডার এনা ক্যাসপারহাক। চলতি বছরে সেরা ৫ ধনী ক্রীড়াবিদের তালিকায় নাম আসা প্রথম নারী তিনি। সে খেলার পাশাপাশি ব্যবসার সাথে জড়িত। জুতা প্রস্তুতকারক কোম্পানি ইকোতে মা ও ভাইয়ের সাথে তার মালিকানা রয়েছে। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১ বিলিয়ন ডলার।

বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদের তালিকায় শীর্ষ দশে একমাত্র ফুটবলার হিসেবে আছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি; যার সম্পদের পরিমাণ ৬০০ মিলিয়ন ডলার।