ঢাকামঙ্গলবার , ২১ মার্চ ২০২৩
  • অন্যান্য

বগুড়ায় জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচি নিয়ে কর্মশালা

হাসান শাব্বীর
মার্চ ২১, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ । ৪১১ জন
সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসেবে বগুড়ায় ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

চিকিৎসায়  যক্ষা ভালো হয় , প্রয়োজন  জনসচেতনতা  ও  তথ্য বিনিময় ।  সঠিক তথ্য  জানা  ও  জনানোর মাধ্যমে  সুচিকিৎসা নিশ্চিত করে   যক্ষা  নিয়ন্ত্রণ করা  সম্ভব  ।   জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির অংশ হিসেবে বগুড়ায় ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে এই কর্মসূচি পালন করা হয়।

বগুড়া  সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সামির হোসেন মিশু’র  সভাপতিত্বে  কর্মশলায়   প্রধান অতিথি ছিলেন বগুড়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন।   সম্মানিত অতিথি ছিলেন বগুড়ার পৌরসভার ৮ নম্বর  ওয়ার্ড  কাউন্সিলর এরশাদুল বারী এরশাদ , দৈনিক করতোয়া পত্রিকার বার্তা সম্পাদক প্রদীপ শংকর, সাপ্তাহিক সূর্য্যতোরণ পত্রিকার সম্পাদক ও নারী উদ্যোক্তা তাহমিনা পারভীন শ্যামলী। এছাড়া বগুড়া শহরের গণ্যমান্য ব্যক্তি, ইমাম, পুরোহিত, শিক্ষক, সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

ব্র্যাক যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির  আয়োজনে  কর্মশালায় বক্তরা বলেন, যক্ষ্মা চিকিৎসায় সফলতা আসলেও মনে রাখতে হবে বাংলাদেশ এখনও ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। তাই আমাদের এক্ষেত্রে যে সকল চ্যালেঞ্জ আছে, তা নিয়ে আরও বেশি কাজ করতে হবে।

বক্তারা আরও বলেন, যক্ষ্মা নিয়ন্ত্রণে সরকারের পাশাপাশি দাতা সংস্থা, সংশ্লিষ্ট সকল বেসরকারি প্রতিষ্ঠান ও স্টেক হোল্ডারদের সমন্বিতভাবে কাজ করতে হবে ;  পাশাপাশি যক্ষ্মা নিয়ন্ত্রণে ওষুধের গুণগত মান ও সঠিক শনাক্তকরণ জরুরি।