ঢাকাবুধবার , ৫ এপ্রিল ২০২৩
  • অন্যান্য

প্রথম বারের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতার বিচারক প্যানেলে ছিলেন এক বাংলাদেশি

অনলাইন ডেস্ক
এপ্রিল ৫, ২০২৩ ২:৩৩ অপরাহ্ণ । ৭৩ জন
ছবি: সংগৃহীত

শেষ হয়েছে দুবাই আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার ২৬তম পর্ব। প্রথম বারের মতো আন্তর্জাতিক এই প্রতিযোগিতার বিচারক প্যানেলে ছিলেন এক বাংলাদেশি। তার নাম শোয়াইব মুহাম্মদ মুজিবুল হক। গতকাল মঙ্গলবার (৪ এপ্রিল) তাঁর হাতে সম্মাননা সনদ তুলে দেন শেখ মুহাম্মদ বিন রশিদ বিন মুহাম্মদ রশিদ আলে-মাকতুম।

জানা যায়, শায়খ শোয়াইব মুহাম্মদ মিসরের বিশ্বখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কুল্লিয়াতুল কোরআন থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এ বছর তিনি পবিত্র কোরআনের ১০ কেরাত বিষয়ক উচ্চতর ডিগ্রি ‘ইলমুল কিরাআত ওয়াত তাজবিদ’ অর্জন করেন। গত বছর তিনি মস্কো আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বিচারক প্যানেলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

শায়খ শোয়াইব মোহাম্মদ রাজধানীর শ্যামপুরের মাওলানা মোহাম্মদ মুজিবুল হকের ছেলে। তিনি কওমি মাদরাসা থেকে দাওরায়ে হাদিস ডিগ্রি লাভ করেন। এরপর উচ্চশিক্ষা অর্জনে বিশ্বের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান মিসরের আল-আজহারে পাড়ি জমান।

উল্লেখ্য, গত ২৪ মার্চ থেকে দুবাই আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার ২৬তম পর্ব শুরু হয়। এতে প্রথম স্থান অর্জন করে বাংলাদেশর সালেহ আহমেদ তাকরিম। গতকাল মঙ্গলবার দুবাই এক্সপো সিটির আল-ওয়াসাল প্লাজায় অনুষ্ঠিত বর্ণাঢ্য অনুষ্ঠানে তাঁকে পুরস্কার তুলে দেন শেখ মুহাম্মদ বিন রশিদ বিন মুহাম্মদ রশিদ আলে-মাকতুম।