ঢাকারবিবার , ৩১ ডিসেম্বর ২০২৩
  • অন্যান্য

নির্বাচনের মৌসুমে চাকরিপ্রার্থীদের জন্য বড় যেসব সরকারি নিয়োগ

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৩১, ২০২৩ ১১:৫৯ পূর্বাহ্ণ । ৭৭ জন

তরুণদের অনেকেই শঙ্কায় ছিলেন, করোনার ধাক্কার পর নির্বাচনের বছরও হয়তো সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ কমে যাবে। কিন্তু সেই শঙ্কা কাটিয়ে ব্যাংক, বিসিএস, এনটিআরসিএ নিয়োগের মতো বড় বড় কিছু নিয়োগের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে, যা তরুণদের মনে আশার সঞ্চার করেছে। ২০২৪ সালে বছরজুড়েই এসব নিয়োগ পরীক্ষার সম্ভাবনা রয়েছে।

একটি নতুন বিসিএস

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) গত নভেম্বরে ৪৬তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। ৪৬তম বিসিএসের ৩ হাজার ১৪০ পদের আবেদন অনলাইনে করা যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এতে ক্যাডার পদের সংখ্যা উল্লেখ থাকলেও নন-ক্যাডারের পদের সংখ্যা উল্লেখ নেই। এই বিসিএসে ৩ হাজার ১৪০ পদের মধ্যে সবচেয়ে বেশি নেওয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এতে বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। বিসিএস প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে। আবেদন শেষে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মার্চে অনুষ্ঠিত হতে পারে।

ব্যাংকে প্রায় ৩ হাজার ৫০০ নিয়োগ

বাংলাদেশ ব্যাংক কয়েক দফায় ভিন্ন ভিন্ন বিজ্ঞপ্তিতে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে প্রায় সাড়ে তিন হাজার প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে। এই প্রতিষ্ঠানে ‘সহকারী পরিচালক (আইসিটি)’ পদে নবম গ্রেডে ৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের শেষ সময় ১৩ জানুয়ারি, ২০২৪।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব ব্যাংকে ৯৭৪ জন সিনিয়র অফিসার নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ১৯ জানুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা। আবেদনের সর্বোচ্চ বয়স ৩০ বছর। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত আটটি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব ব্যাংকে ১ হাজার ৫৯৭ জন অফিসার নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২২ সালভিত্তিক অফিসার (সাধারণ) পদের শূন্য পদগুলো পূরণ করা হবে। অফিসারের ১ হাজার ৫৯৭ পদের মধ্যে সোনালী ব্যাংকে ৬৪৩ জন, জনতা ব্যাংকে ১৬৪, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৫, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকে ১, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৪৪৯, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ২৩১, প্রবাসীকল্যাণ ব্যাংকে ৬৪, কর্মসংস্থান ব্যাংকে ২০ ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ২০ জন নেওয়া হবে। যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ২০ জানুয়ারি। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত পাঁচটি ব্যাংকে অফিসার (ক্যাশ) বা অফিসার (টেলর) পদে ৭৮৭ জন নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। সমন্বিতভাবে একক প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে ২০২২ সালভিত্তিক এসব পদের শূন্য পদগুলো পূরণ করা হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে জনবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অফিসারের ৭৮৭ পদের মধ্যে সোনালী ব্যাংকে ৫৩৫ জন, জনতা ব্যাংকে ৫০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৫৯ ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ৩৯ জন নিয়োগ দেওয়া হবে। যেকোনো বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকলে আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ২০ জানুয়ারি। এ পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

বিমান বাংলাদেশ নেবে ২৩১ জন

বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড চার ক্যাটাগরিতে মোট ২৩১ জন নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারছেন। মেডিকেল অফিসার, গ্রাউন্ড সার্ভিস অ্যাসিস্ট্যান্ট, অ্যাকাউন্টস অ্যাসিস্ট্যান্ট—এসব পদে নিয়োগ দেওয়া হবে। আবেদনের শেষ সময় ১২ জানুয়ারি, ২০২৪।

দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের নিবন্ধন ও প্রত্যয়নের লক্ষ্যে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল। তাতে আবেদনের রেকর্ড হয়েছে। এতে ১৮ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন। এনটিআরসিএ বলছে, এই আবেদন অতীতের সব রেকর্ডকে ছাপিয়ে গেছে। এ বিষয়ে এনটিআরসিএর চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. এনামুল কাদের খান  বলেন, প্রায় ১৮ লাখ ৬৫ হাজার চাকরিপ্রার্থী আবেদন করেছেন। শূন্য পদের সংখ্যা কত, তা জানতে চাইলে তিনি বলেন, ‘লিখিত পরীক্ষার আগে আগে আমরা শূন্য পদ বাছাই করি। সে অনুসারে এখনই পদের সংখ্যা বলা যাচ্ছে না।’ পরীক্ষার বিষয়ে জানতে চাইলে এনামুল কাদের বলেন, নির্বাচনের পর সুবিধাজনক সময়ে এটি নেওয়া হবে।