ঢাকামঙ্গলবার , ১১ জুলাই ২০২৩
  • অন্যান্য

তুরস্কের সমর্থনে ন্যাটোতে যুক্ত হচ্ছে সুইডেন

অনলাইন ডেস্ক
জুলাই ১১, ২০২৩ ১২:০০ অপরাহ্ণ । ১৭ জন
তুরস্কের সমর্থনে ন্যাটোতে যুক্ত হচ্ছে সুইডেন

সুইডেনকে ন্যাটোতে যোগদানের জন্য সমর্থন প্রদান করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তার এই সমর্থনের ফলে ৩২তম দেশ হিসেবে ন্যাটোতে যুক্ত হতে যাচ্ছে সুইডেন। 

ডয়েচ ভেলে জানিয়েছে, গতকাল সোমবার লিথুয়ানিয়ায় বৈঠকে বসেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান, সুইডেনের প্রধানমন্ত্রী ক্রিস্টারসন এবং ন্যাটোর মহাসচিব স্টলটেনবার্গ।

এই বৈঠকের পরই স্টলটেনবার্গ ঘোষণা করেন, খুব আনন্দের সাথে জানাচ্ছি, সুইডেনকে ন্যাটোর সদস্য করার প্রস্তাব অনুমোদন করতে রাজি হয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি যত তাড়াতাড়ি সম্ভব তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে প্রস্তাব অনুমোদন করবেন। এর ফলে ন্যাটো আরো শক্তিশালী হবে।

ন্যাটোর নিয়ম হলো সব সদস্য দেশ অনুমোদন করলে তবেই নতুন কোনো দেশ সদস্য হতে পারে। সুইডেনের ক্ষেত্রে বাকি সব দেশ রাজি থাকলেও তুরস্ক শুধু কয়েকটি শর্ত প্রদান করেছিল। তার মধ্যে একটি শর্ত হলো, পিকেকে-কে জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করতে হবে এবং এই সংগঠনের সদস্যদের কোনো কাজকে প্রাধান্য দেবেনা সুইডেন।

 

এরদোয়ান যে এইভাবে তার সিদ্ধান্ত বদল করবেন তা আগে থেকে আঁচ করা যায়নি। বৈঠকে বসার কয়েকঘণ্টা আগেও তিনি বলেন, সুইডেনকে ন্যাটো সদস্য করতে হলে তুরস্ককে ইইউ এর সদস্য করতে হবে। তবে কতদিনের মধ্যে তুরস্কের পার্লামেন্ট এই সিদ্ধান্তকে অনুমোদন করবে তা এখনও বলা হয়নি।